Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ সেপ্টেম্বর ২০২১

কুমিল্লায় নোয়াখালী ফেনী লক্ষীপুর ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় অগ্রগতি পর্যালোচনা ও কর্ম পরিকল্পনা শীর্ষক আঞ্চলিক কর্মশালা


প্রকাশন তারিখ : 2021-09-16
 
নোয়াখালী ফেনী লক্ষীপুর ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্প, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), খামারবাড়ি, ঢাকা এর আয়োজনে ১৫/০৯/২০২১ তারিখে, কুমিল্লা বার্ড এর একটি হল রূমে, অগ্রগতি পর্যালোচনা ও কর্ম পরিকল্পনা শীর্ষক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়। খামারের উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য গবেষণা প্রতিষ্ঠান কর্তৃক প্রমানিত প্রযুক্তির সম্প্রসারণ, পতিত জমি চাষের আওতায় আনা এবং একক ও বহুবিদ ফসলের আবাদ বৃদ্ধির মাধ্যমে শস্য নিবিড়তা ৫%-১০% বৃদ্ধিকরণের মাধ্যমে প্রকল্প এলাকায় কৃষি উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি করা, মাঠ পর্যায়ে কার্যকরী সম্প্রসারণ সেবা প্রদানের জন্য কৃষি কর্মী ও কৃষকের দক্ষতা বৃদ্ধি করা এবং কৃষি উৎপাদন কার্যক্রমে মহিলাদের ৩০%-৩৫% সক্ষমতা বৃদ্ধি করা কর্মশালার উদ্দেশ্য।
 
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা প্রদান করেন-কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা। তিনি বলেন- বাংলাদেশের কৃষির অগ্রগতিকে বাস্তবায়নের জন্য আধুনিক প্রযুক্তির পাশাপাশি উন্নত জাতের বীজ  অবশ্যই ব্যবহার করতে হবে। সার ও কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈব সার ও জৈবিক পদ্ধতিতে দমনের প্রতি বিশেষ নজর দিতে হবে। তিনি মাঠ পর্যায়ের কার্যক্রম এর মনিটরিং বৃদ্ধি করার জন্য এ অঞ্চলের কর্মকর্তাগণকে নির্দেশনা প্রদান করেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষিবিদ এ কে এম মনিরুল আলম, পরিচালক, সরেজমিন উইং, ডিএই, খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ মোঃ মঞ্জুরুল হুদা, অতিরিক্ত পরিচালক, ডিএই, চট্টগ্রাম অঞ্চল, চট্টগ্রাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন- কৃষিবিদ মোঃ লুৎফর রহমান, প্রকল্প পরিচালক, নোয়াখালী ফেনী লক্ষীপুর ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্প, ডিএই, খামারবাড়ি, ঢাকা। সভাপতির বক্তব্য রাখেন-কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত পরিচালক, ডিএই, কুমিল্লা অঞ্চল, কুমিল্লা। কর্মশালার সার্বিক অয়োজনে ছিলেন- কৃষিবিদ মোঃ জুলফিকার আলী, মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা, নোয়াখালী ফেনী লক্ষীপুর ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্প, ডিএই, খামারবাড়ি, ঢাকা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- কৃষিবিদ আবু নঈম মোহাম্মদ সাইফুদ্দিন, মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা, নোয়াখালী ফেনী লক্ষীপুর ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্প, ডিএই, খামারবাড়ি, ঢাকা।  কর্মশালায় প্রকল্প এলাকার সকল জেলা ও উপজেলার কার্যক্রম এবং গবেষণা প্রতিষ্ঠানের নতুন নতুন জাতের উপকারীতা সম্পর্কে তথ্য উপাত্ত সম্পর্কে আলোচনা করা হয়। সফল কৃষকদের মুখ থেকে সফলতার গল্প নিয়ে বক্তৃতা শোনা হয়।
 
সংবাদ লেখকঃ
মো. মহসিন মিজি
উপসহকারী কৃষি অফিসার
কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা