কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০২০

পরিচালক এর জীবনবৃত্তান্ত

ড. মোঃ নুরুল ইসলাম

পরিচালক

কৃষি তথ্য সার্ভিস

 

ড. মোঃ নুরুল ইসলাম, গত ২৪ ডিসেম্বর ২০১৭ তারিখে পরিচালক, কৃষি তথ্য সার্ভিস পদে যোগদান করেছেন। কৃষি তথ্য সার্ভিসে যোগদানের পূর্বে তিনি অতিরিক্ত পরিচালক (ভৌত অবকাঠামো উন্নয়ন ও আইসিটি বাস্তবায়ন), পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকায়  কর্মরত ছিলেন।

 

ড. মোঃ নুরুল ইসলাম ১৯৬১ সনের ৩ ফেব্রুয়ারী মাগুড়া জেলার শ্রীপুরে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। কৃষক পরিবারের সন্তান হিসেবে কৃষি ও কৃষকের সাথে যোগসূত্র শৈশব থেকেই। কৃষির প্রতি গভীর ভালোবাসার সূত্র ধরেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং কৃতিত্বের সাথে কৃষিতে স্নাতক (সম্মান) ও উদ্যানতত্ত্বে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। কৃষিবিষয়ক তাত্ত্বিক ও চাকুরিলব্ধ জ্ঞানের পাশাপাশি তিনি সফলতার সাথে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ এবং ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার, ইটালি থেকে ডিপ্লোমা ইন পাবলিক প্রকিউরমেন্ট ডিগ্রী সম্পন্ন করেন। তিনি প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ হিসেবে CIPS ডিগ্রীপ্রাপ্ত। চাকুরি জীবনে তিনি দেশে বিদেশে বিভিন্ন উচ্চতর বিষয়ে প্রশিক্ষণ, সভা, কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

 

বিসিএস (কৃষি) ক্যাডারের গর্বিত সদস্য ড. মোঃ নুরুল ইসলাম ১৯৮৭ সনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে বিষয়বস্তু কর্মকর্তা হিসেবে খুলনার বটিয়াঘাটা উপজেলায় কর্মজীবন শুরু করেন। সুদীর্ঘ কর্মজীবনে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে বিভিন্ন পদে এবং হর্টিকালচার সেন্টারে কাটিয়েছেন। পাশাপাশি বিদেশী আন্তর্জাতিক সংস্থা যেমন বিশ্বব্যাংক, এসডিসি, ডিএফআইডি, ইন্টারকোঅপারেশন, এফএও, ডানিডা, ইউএনডিপি, ইফাদ প্রভৃতি সংস্থায় দেশে এবং বিদেশে কনসালটেন্ট হিসেবে অত্যন্ত সুনামের সাথে কাজ করেছেন। সেই সাথে জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প (এনএটিপি ফেজ-১) এর পরিচালক (ডিএই অঙ্গ) হিসেবে অত্যন্ত সফলতার সাথে তিনি প্রকল্প বাস্তবায়ন করেছেন। ড. মোঃ নুরুল ইসলাম আইসিটিভিত্তিক ইনোভেশনের একজন দক্ষ ও অভিজ্ঞ রিসোর্স পার্সোন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সাথে বিভিন্ন ইনোভেশন উদ্যোগের সাথে সম্পৃক্ত। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে ইনোভেশন অফিসার হিসেবে তিনি একাধিক  ইনোভেশন উদ্যোগ সফলভাবে বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং তাঁর সময় ডিএই আইসিটি সংক্রান্ত কার্যক্রমে BASIS ICT Award 2017 (Champion), ICT World Award 2017 সহ বিভিন্ন পুরস্কার জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত হয়েছে।  

 

ব্যক্তিগত জীবনে ড. মোঃ নুরুল ইসলাম বিবাহিত ও দুই সন্তানের জনক। তাঁর জ্যেষ্ঠ পুত্র চিকিৎসক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কোরে মেজর পদে কর্মরত। তাঁর কন্যাও একজন চিকিৎসক এবং জামাতা বাংলাদেশ সেনাবাহিনীর মেজর পদে কুমিল্লা সেনানিবাসে কর্মরত আছেন।


Share with :

Facebook Facebook