Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ সেপ্টেম্বর ২০১৫

রাজশাহীতে উন্নত মানের বীজ উৎপাদন প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-09-06

০১/০৯/২০১৫ খ্রিঃ তারিখে চাষী পর্যায়ে উন্নত মানের ধান,গম ও পাট বীজ উৎপাদন,সংরক্ষণ ও বিতরন প্রকল্প (২য় পর্যায়), কৃষি সম্প্রসারণ দপ্তর, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকা-এর আয়োজনে রাজশাহী সরকারী শারীরিক শিক্ষা কলেজ অডিটোরিয়ামে রাজশাহী এবং বগুড়া কৃষি অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে দিন ব্যাপী “প্রকল্প কার্যক্রম অগ্রগতি পর্যালোচনা শীর্ষক”- আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত  হয় ।

দিন ব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড.এস এম আবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাষি পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরন প্রকল্প (২য় পর্যায়) -এর প্রকল্প পরিচালক কৃষিবিদ জনাব ছারওয়ার জাহান এবং বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মোস্তফা কামাল। কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহাম্মদ ফজলুর রহমান । কর্মশালা সঞ্চালন করেন অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) কৃষিবিদ সালেহ আহমেদ।

প্রধান অতিথি বলেন, ফসল উৎপাদনের প্রধান অন্তরায় হচ্ছে নিম্নমানের বীজ। সুস্থ-সবল রোগমুক্ত ও উচ্চ ফলনশীল বীজ না হলে কোন ফসলের উৎপাদন আশানুরূপ হবে না। কাজেই বীজ হতে হবে মান সম্মত। নিজের বীজ নিজে উৎপাদন, সংরক্ষণ ও অন্যান্য কৃষকদের মাঝে বিতরণে সচেষ্ট হতে হবে। তিনি বীজ শিল্প উন্নয়নে মহিলাদের অংশগ্রহণের ওপর জোর প্রদান করেন। এছাড়াও অন্যান্য বক্তাগণ মান সম্মত বীজের ওপর উৎপাদন, সংরক্ষণ এবং বিতরণের ওপর গুরুত্ব প্রদান করেন।

কর্মশালায় ডিএই, এআইএস, বিএডিসিসহ কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।