Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় নব প্রতিষ্ঠিত কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট -এ প্রথম ভর্তিকৃত শিক্ষার্থীদের সংবর্ধনা


প্রকাশন তারিখ : 2015-09-07

নব প্রতিষ্ঠিত কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) আড়াইহাজার, নারায়ণগঞ্জে প্রথম ভর্তিকৃত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান ০৭ সেপ্টেম্বর ২০১৫ তারিখে ক্যাম্পাস চত্বরে  অনুষ্ঠিত হয়। কৃষিবিদ মো. আবু ইউসুফ মিয়া, অধ্যক্ষ, এটিআই-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম বাবু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব মো. মোশারফ হোসেন, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ), কৃষি মন্ত্রণালয় এবং কৃষিবিদ মো. হামিদুর রহমান, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ সুভাষ চন্দ্র দেবনাথ, পরিচালক, প্রশিক্ষণ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং আলহাজ্ব শাহজালাল মিয়া, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।


অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, বর্তমান কৃষিবান্ধব শেখ হাসিনার সরকারের যোগ্য নেতৃত্বের কারনে আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করছি। এদেশের মানুষের এখন আর পুষ্টিহীনতায় ভুগছে না। তিনি আর ও বলেন, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয়নে আমরা অনেক দেশকে ছাড়িয়ে গেছি। নতুন শিক্ষার্থীদের কৃষি বিজ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞানার্জন করে দক্ষ কৃষি কর্মী হিসেবে গড়ে উঠে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার আহবান জানান।
অনুষ্ঠানে অন্যান্য বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু কৃষিবিদদের যে সম্মান দিয়েছেন, তা আমাদের রক্ষা করতে হবে। তারা বলেন, কৃষিবিদরা দেশের গন্ডি পেরিয়ে এখন বিদেশেও সুনামের সহিত কাজ করছে। ইউরোপ, অস্ট্রেলিয়া,আফ্রিকার মতো দেশগুলোতে প্রচুর কৃষি কর্মীর প্রয়োজন। এখন থেকে যদি দক্ষ কৃষি কর্মী হিসেবে গড়ে উঠা যায় তাহলে প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন। বক্তারা বলেন, ডাল, তৈল ও মসলা উৎপাদনে আমরা পিছিয়ে আছি, আমাদের অল্প জমির বহুমাত্রিক ব্যবহার, গবেষণার মাধ্যমে নতুন জাত তৈরী এবং দক্ষ কৃষি কর্মী তৈরীর মাধ্যমে এ সমস্যা সমাধান করা সম্ভব।


অনুষ্ঠানে কোর্স আউটলাইন উপস্থাপন করে জনাব মোহাম্মদ আলী, মূখ্য প্রশিক্ষক, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) । নব প্রতিষ্ঠিত এ ইনস্টিটিউটে এ বছর প্রথম ব্যাচে ১১২ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পান। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় কলেজসমূহের শিক্ষকবৃন্দ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের কর্মকর্তাবৃন্দ, উপপরিচালক, উপজেলা কৃষি অফিসার, উপসহকারি কৃষি অফিসারবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।