Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ডিসেম্বর ২০২১

বরিশালে কৃষকের মাঝে আর্থিক অনুদানসহ আইসিটি মালামাল বিতরণ


প্রকাশন তারিখ : 2021-12-27

নাহিদ বিন রফিক, এআইএস, বরিশাল

বরিশালে করোনা মহামারীর স্বাস্থ্যঝুঁকি হ্রাস এবং জৈবকৃষি রক্ষায় কৃষকের মাঝে আইসিটি উপকরণসহ আর্থিক অনুদান বিতরণ করা হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মিসিং মিডল ইনিশিয়েটিভ (এমএমআই) প্রকল্পের মাধ্যমে ১৭ ডিসেম্বর সকাল ১১ টায় বাবুগঞ্জ উপজেলার মধ্য রাকুদিয়া আইপিএম কৃষক ক্লাবের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. রুহুল আমিন তালুকদার।
 
এ উপলক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক অতিরিক্ত সচিব ও এফএও সিনিয়র অ্যাডভাইজার মো. মাহমুদ হোসেন, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব এস এম ইমরুল হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হারুন-অ-রশিদ,  এফএও’র মিসিং মিডল ইনিশিয়েটিভ প্রকল্পের আঞ্চলিক সমন্বয়ক মোহাম্মদ আবু হানিফের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবের সভাপতি রিতা ব্রহ্ম, সেলিনা বেগম, রাশিদা বেগম, খোকন হাওলাদার প্রমুখ। 
প্রধান অতিথি কৃষকের উদ্দেশ্যে বলেন, আপনারা শুধু খাদ্য উৎপাদনে নিয়জিত নন, দেশের অর্থনীতির চালিকাশক্তিও বটে। তাই আপনাদের মাধ্যমেই দেশের দারিদ্রতা দূর হবে। হবে পুষ্টির নিরাপত্তা নিশ্চিত।
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মিসিং মিডল ইনিশিয়েটিভ প্রকল্পের মাধ্যমে মধ্য রাকুদিয়া আইপিএম ক্লাবে ১৬ লক্ষ  ৮০ হাজার টাকার অনুদান ও কৃষি কাজে তথ্য সংগ্রহের জন্য ল্যাপটপ, প্রিন্টার ও একটি ট্যাব প্রদান করেন প্রধান অতিথি।
জানাযায়, বাবুগঞ্জের মধ্য রাকুদিয়া গ্রামে নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে আইপিএম ক্লাবে ১১৫ জন্য নারী ও ৫৩ জন্য পুরুষের সমন্বয়ে মোট ১৬৮ জন সদস্য নিরাপদ ফসল উৎপাদন এবং বাজারজাতকরণের মাধ্যমে তারা কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করছে।