Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

কৃষক প্রশিক্ষণ প্রকল্পের বার্ষিক কর্মপরিকল্পনা ও প্রকল্পের অগ্রগতি শীর্ষক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-09-07

০৬ সেপ্টেম্বর ২০১৫ খামারবাড়িস্থ আ.কা.মু গিয়াসউদ্দিন মিলকী অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতাধীন উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ প্রকল্পের উদ্যোগে বার্ষিক কর্মপরিকল্পণা ও প্রকল্পের অগ্রগতি শীর্ষক জাতীয় কর্মশালা-২০১৫ অনুষ্ঠিত হয়। কৃষিবিদ মো. হামিদুর রহমান, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শ্যামল কান্তি ঘোষ,  সচিব, কৃষি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সরদার ইলিয়াস হোসেন, বিভাগ প্রধান, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পণা কমিশন ও  জনাব মো. মনজুরুল আনোয়ার, যুগ্ম প্রধান পরিকল্পনা উইং, কৃষি মন্ত্রণালয়। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব সুভাষ চন্দ্র দেবনাথ, পরিচালক, প্রশিক্ষণ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।


কৃষি সচিব জনাব শ্যামল কান্তি ঘোষ বলেন, কৃষকের সীমিত সম্পদ ও জমির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে কৃষক যেন লাভ পায়, সেজন্য এ প্রকল্পের মাধ্যমে তাদেরকে প্রশিক্ষিত করে তুলতে হবে। কৃষকের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ দিতে হবে। যে প্রশিক্ষণগুলো কৃষকের জন্য কল্যাণকর এবং উৎপাদন বেশি হয় সেভাবে প্রশিক্ষকগণকে প্রশিক্ষণ দিতে হবে। প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের মাধ্যমে নতুন নতুন কৃষি প্রযুক্তি কৃষকের নিকট পৌছে দিয়ে কৃষি উন্নয়নের ধারাবাহিকতাকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন, জনাব এস তাসাদ্দেক আহমেদ, প্রকল্প পরিচালক, উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ প্রকল্প। প্রকল্প পরিচালক জানান, ১৭২ কোটি টাকা ব্যয়ে ৪৭ টি জেলার ১০৬ টি উপজেলায় প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ প্রকল্পটি কাজ করে যাচ্ছে। কর্মশালায় প্রকল্পভুক্ত এলাকার উপ পরিচালক এবং উপজেলা কৃষি অফিসারগণ প্রকল্পের কার্যক্রম ও সাফল্য তুলে ধরেন। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন উইংয়ের পরিচালকবৃন্দ, কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্যবৃন্দসহ প্রায় ৩৫০ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।