Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ডিসেম্বর ২০১৫

ডিএই এর মহাপরিচালক কর্তৃক হালুয়াঘাটে এগ্রিমল উদ্বোধন


প্রকাশন তারিখ : 2015-12-13

 

ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলায় গত ১০ ডিসেম্বর, ২০১৫ইং দক্ষিন মনিকুড়া এগ্রিমল উদ্বোধন করলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক অঙ্গ সংগঠন ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) এর খাদ্য নিরাপত্তা ময়মনসিংহ-শেরপুর প্রকল্পের মাধ্যমে এগ্রিমলটি প্রতিষ্ঠিত হলো। এতে স্থানীয় কৃষকগণ তাদের উৎপাদিত কৃষি পণ্য দ্রুত বাজারজাত করে পণ্যের সঠিক মূল্য হাতে পাবেন। পাশাপাশি সবজিসহ দ্রুত পচনশীল কৃষি পণ্যের গুণগত মান বজায় রেখে ভোক্তার হাতে পৌঁছে দিতে পারবেন।


হালুয়াঘাট উপজেলা চেয়ারম্যান জনাব ফারুক আহমেদ খান এর সভাপতিত্বে অনুষ্টিত এ  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে মহাপরিচালক বলেন, ১৯৭০ সালে জমি ছিল ১ কোটি হেক্টর। আজ সেটি বিভিন্ন কারণে কমে ৮০ লক্ষ হেক্টরে এসে দাঁড়িয়েছে। বিপরীতে জনসংখ্যা ৭.৫ কোটি থেকে বেড়ে প্রায় ১৬ কোটিতে এসে পৌঁচেছে। এই বর্ধিত জনসংখ্যার আহার যোগিয়ে আজ সে খাদ্য বিদেশেও রপ্তানি হচ্ছে। সঠিক পরিকল্পনা প্রণয়ন করে কৃষিনীতি বাস্তবায়নের দ্বারা কৃষি বিজ্ঞানী, কৃষিবিদ এবং সর্বোপরি কৃষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে এটি সম্ভব হয়েছে। তিনি বলেন, কৃষি প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে আজ দিনদিন কৃষির উন্নতিবৃদ্ধি পাচ্ছে। স্বল্পকালীন ধানের জাত উদ্ভাবন খাদ্য ঘাটতি পূরণে একটি উল্লেখযোগ্য সাফল্য। তিনি আরও বলেন, সবজি ও ফলের ক্ষেত্রে দেশে আজ বিপ্লব ঘটানো হয়েছে। আজ বাংলাদেশ বিশ্বের চতুর্থ বৃহত্তম সবজি ও মাছ উৎপাদনকারী দেশ এবং অষ্টম বৃহত্তম ফল উৎপাদনকারী দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। মহাপরিচালক এগ্রিমল এর সঠিক ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বলেন, এলাকার উৎপাদিত কৃষিপণ্য দ্রুততম সময়ের মধ্যে বাজারজাত করে এর ন্যায্য মূল্য পেতে এবং এই এলাকার অর্থনৈতিক উন্নয়নে এই এগ্রিমল আপনাদের খুবই কাজে লাগবে। আমি আশা করছি এর সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে আপনারা নিজেদের উন্নতির পাশাপাশি এলাকার তথা দেশের উন্নয়নের কাজে অংশগ্রহণ করে নিজেদেরকে একজন উন্নয়নের অংশীদার হিসেবে পরিচিত  করে তুলবেন। সেজন্য আপনাদেরকে সংগঠিত হয়ে একত্রে কাজ করতে হবে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসিস্টেন্ট এফ এ ও রিপ্রেজেন্টেটিভ ড. নূর মোহাম্মদ খন্দকার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড. অনিল কুমার দাস, ন্যাশনাল প্রজেক্ট কো-অর্ডিনেটর, খাদ্য নিরাপত্তা ময়মনসিংহ- শেরপুর প্রকল্প; কৃষিবিদ মো. আলতাবুর রহমান, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ; স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব মো. আ. রশিদ, প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ মো. মতিউজ্জামান, প্রকল্প পরিচালক, খাদ্য নিরাপত্তা ময়মনসিংহ-শেরপুর প্রকল্প। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিভিন্ন প্রকল্পের বিভিন্ন সংগঠনের মধ্যে কম্পিউটার বিতরণ করেন।