Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd অক্টোবর ২০১৫

বগুড়ায় কৃষকদের মাঝে পুনর্বাসন সহায়তা প্রদান


প্রকাশন তারিখ : 2015-10-22

২১-১০-২০১৫ তারিখে বগুড়া জেলার সোনাতলা এবং সারিয়াকান্দি উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্থ’ কৃষকদের মাঝে বন্যা পরবর্তী পূর্নবাসনের আওতায় সার ও বীজ বিতরণ করা হয়। সোনাতলা উপজেলার এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোশারফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মানিত মহা-পরিচালক কৃষিবিদ মোঃ হামিদুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক জাহিদ হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া জেলার উপ-পরিচালক চন্ডিদাস কুন্ডু। এছাড়াও উপজেলা আওয়ামীলীগের সভাপতি জিয়াউল করিম সহ বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিন সরদার।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোশারফ হোসেন বলেছেন, বর্তমান সরকার একটি কৃষি বান্ধব সরকার। বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্য দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন। এক সময় বাংলাদেশ খাদ্যে ঘাটতির দেশ হিসেবে পরিচিত ছিল। আর এখন বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং খাদ্য নিরাপত্তা অর্জনের দশ হিসেবে বিশ্বের দরবারে মাথা উচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে।  কৃষিতে আধুনিক প্রযুক্তি এবং কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের নিবিড় কার্যক্রমে  এই সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্থ’ কৃষকদের মাঝে ভুট্টা , আলু, গম এবং সরিষা বীজ এবং নন-ইউরিয়া সার বিতরণ করা হয়। এই উপজেলায় প্রায় ষাট লক্ষ দশ হাজার চার শত পঞ্চাশ টাকার সার ও বীজ প্রায় ৭১৬০ জন কৃষকের মাঝে বিতরণ বরা হয়।