Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০১৫

কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রান্তিক সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2015-09-13

১৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা এর  কনফারেন্স রুমে কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রাšিন্তক সভা অনুষ্ঠিত হয়। কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ মিজানুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব শ্যামল কান্তি ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কৃষিবিদ মো. হামিদুর রহমান, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ বেতারের কৃষি বিষয়ক কার্যক্রমের পরিচালক শাহনাজ বেগম।


প্রধান অতিথি  শ্যামল কান্তি ঘোষ বলেন, কৃষকের উপযোগী করে অনুষ্ঠান তৈরী করতে হবে। যারা কথক হিসেবে বেতারে অংশগ্রহন করবেন তাঁদেরকে সহজ সরল ভাষায় সব ধরনের শ্রোতার উপযোগী ভাষা বা শব্দ ব্যবহার করার জন্য বলেন। প্রযুক্তিভিত্তিক অধিক উৎপাদন বিষয়ক সমসাময়িক বিষয় বেতার ও টেলিভিশনে প্রচারের আহবান জানান। তিনি আরও বলেন, কৃষিতে গবেষণার মাধ্যমে পাওয়া প্রযুক্তি এবং দেশের নানা অঞ্চলে মাঠের সাথে  সম্পৃক্ত কৃষকগণের কর্মের মধ্য দিয়ে পাওয়া প্রযুক্তি সময় মতো পৌঁছে দেবার জন্য আজকের এ ত্রৈমাসিক প্রান্তিক সভা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।


অনুষ্ঠানের বিশেষ অতিথি কৃষিবিদ মো. হামিদুর রহমান বলেন, কৃষি তথ্য সার্ভিসের মাধমে প্রচারিত বেতার কার্যক্রমের প্রশংসা করেন এবং বেতার এখনও সকলের নিকট জনপ্রিয় এবং বেশিরভাগ শ্রোতাদের নিকট পৌঁছানোর একটি গুরুত্বপূর্ণ মাধ্যম বলে আখ্যায়িত করেন। এছাড়া বাংলাদেশ যেহেতু একটি দুর্যোগ প্রবন এলাকা সেজন্য কমিউনিটি রেডিও কার্যকরী ভূমিকা পালন করতে পারে বলে উল্লেখ করেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি শাহনাজ বেগম বলেন, বাংলাদেশ বেতারের কৃষি বিষয়ক কার্যক্রম অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান। কৃষি বিষয়ক অনুষ্ঠান প্রচার ও প্রসারের ক্ষেত্রে বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কৃষি তথ্য সার্ভিসের উপপরিচালক গণযোগাযোগ ডক্টর মো. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায়  সভায় স্বাগত বক্তব্য দেন জনাব মোহম্মদ আনোয়ার হোসেন, প্রধান তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস।


উপস্থিত মিডিয়া ফোকাল পয়েন্টবৃন্দ বলেন আমাদের দেশে তথ্যভিত্তিক সম্প্রচার কার্যক্রমে এক সাথে কোন একক মিডিয়া দিয়ে কৃষি তথ্য প্রযুক্তি কার্যকরভাবে সম্প্রচার/বিস্তার ফলপ্রসূ হবে না। সে জন্য সম্ভাব্য সব মিডিয়াকে সম্মিলিত ও সমন্বিতভাবে কাজে লাগাতে হবে। অনুষ্ঠানে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের আগামী কার্তিক-পৌষ ১৪২২ প্রান্তিকের কৃষি তথ্য প্রযুক্তি যাচাই বাছাই করে চুড়ান্ত করা হয়। উল্লেখ্য কৃষি তথ্য সার্ভিসের সমন্বয়ে মহান স্বাধীনতার পর থেকে কৃষি তথ্য প্রযুক্তি ভেলিডেশনের এ কার্যক্রম অব্যাহত আছে, যেখানে সরকারি বেসরকারি মিলিয়ে বর্তমানে সরকারের ৮টি মন্ত্রণালয়ের প্রায় ৪০টি বিভাগ/সংস্থা/বিভাগ/দপ্তর একসাথে কাজ করেন।