Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০১৬

বারটানে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের আয়োজন


প্রকাশন তারিখ : 2015-12-13

শেরেবাংলা নগরস্থ সেচ ভবনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প কর্তৃক আয়োজিত দুইদিনব্যাপি কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা/কর্মচারীদের পুষ্টি বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণের আয়োজন করা হয়। ১২ ডিসেম্বর,২০১৫ তারিখে বিকেল ৪.০০ ঘটিকায় মো. মোশারফ হোসেন, অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয় ও নির্বাহী পরিচালক, বারটান এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বারডেম হাসপাতালের অধ্যাপক ড. মো. আবু সাঈদ ও কৃষি তথ্য সার্ভিসের পরিচালক মিজানুর রহমান।


প্রধান অতিথি তার বক্তব্যে বলেন যে, আমরা শুধু কার্বহাইড্রেট, প্রোটিন ও ফ্যাট নিয়ে চিন্তা করি। শরীরকে সুস্থ্য রাখতে এর বাহিরে যে অন্যান্য পুষ্টি উপাদান প্রয়োজন সে বিষয়ে তেমন চিন্তা ভাবনা করি না। যদি আমরা আগে থেকে সচেতন থাকি তবে শুধুমাত্র পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনার কারণে অনেক রোগ থেকে রক্ষা পাবো। আমাদের নিজেদের স্বাস্থ্যের পাশাপাশি মায়েদের স্বাস্থ্যকে আরো বেশি গুরুত্ব দিতে হবে, তাহলেই আমরা সুস্থ্য জাতি উপহার দিতে পারবো। তিনি আরো বলেন আজ আমাদের সামর্থ্য বেড়েছে, আগে শুধুমাত্র পেট ভরাব কথা চিন্তা করতে হতো, এখন সময় এসেছে পুষ্টির দিকে গুরুত্ব দেয়ার। আমরা যদি আমাদের খাদ্যাভাস পরিবর্তণ করি তবে ধানের ওপর চাপ কমিয়ে এনে আমরা আরো বেশি শাক-সবজি, ফলমূল উৎপাদন ও ভোগ করতে পারবো। তিনি অনুষ্ঠানে উপস্থিত সকলকে প্রশিক্ষণ থেকে প্রাপ্ত পুষ্টির বিষয়ক জ্ঞানগুলো গ্রামপর্যায়ে আরো বেশি করে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।


প্রশিক্ষণে কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারী অংশগ্রহণ করে। দুইদিনের প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।