Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ সেপ্টেম্বর ২০২১

সরকার নিরাপদ খাদ্যের উৎপাদন ও বিপননের নীতিমালা প্রনয়ন করেছে


প্রকাশন তারিখ : 2021-09-16

 

  কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক ১৩ সেপ্টেম্বর সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কামারালী ও বাকরা গ্রামে গ্রীষ্মকালীন টমেটো চাষের মাঠ পরিদর্শন ও কৃষকদের সাথে মতবিনিময় করেন। এসময়ে তিনি বলেন, কৃষি এখন সম্মানজনক পেশা, কৃষকের সামাজিক  মর্যদা এখন অনেক বেড়েছে, অনেক শিক্ষিত তরুন ও যুবকেরা এখন কৃষি কাজে জড়িত হচ্ছে। উন্নত কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকের আয় বাড়ানো, কৃষিকে লাভজনক ও পুষ্টির চাহিদা মেটানোর নিশ্চয়তা প্রদানের চ্যালেঞ্জ নিয়ে কৃষি বান্ধব সরকার কাজ করে যাচ্ছে।

                 মন্ত্রী বলেন, বাংলাদেশে উৎপাদিত কৃষি পণ্য আন্তর্জাতিক বাজারে সরবরাহের উদ্যোগ গ্রহণ করেছে। নিরাপদ খাদ্যের উৎপাদন ও বিপননের জন্য সরকার নীতিমালা প্রনয়ন করেছে। টমেটোর ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রয়োজনে ভারত থেকে আমদানি বন্ধ করে দেয়া হবে। এছাড়া, পরমাণু শক্তি ব্যবহার করে টমেটোসহ শাকসবজি ফলমূলের সংরক্ষণকাল বাড়াতে উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান মন্ত্রী। 

                  ড. রাজ্জাক আরো বলেন, সাতক্ষীরায় এ বছর ৮৪ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন টমেটো চাষ হয়েছে। এটিকে ৭০০ হেক্টরে উন্নীত করা হবে। এজন্য কৃষকদেরকে বীজ, সারসহ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে। উপকূলবর্তী অঞ্চলের আবহাওয়া ভূট্টা চাষের অনকুল হওয়ায় এসব এলাকায় ভূট্টা উৎপাদনে বিপ্লব ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন।

                   এসময় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম, সাতক্ষীরার জেলা প্রশাসক মো: হুমায়ুন কবির, ডিএই খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক জিএমএ গফুর ও সাতক্ষীরা উপপরিচালক মোঃ নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

সংবাদদাতাঃ

মোঃ আবদুর রহমান, এআইসিও,কৃতসা,খুলনা।