Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০২১

রাজশাহীতে “জৈব বালাইনাশক ভিত্তিক বালাই ব্যবস্থাপনা বিষয়ক” আঞ্চলিক প্রযুক্তি হস্তান্তর কর্মশালা


প্রকাশন তারিখ : 2021-09-21

১৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে “বাংলাদেশে শাকসবজি, ফল ও পান  ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায়  জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ”- প্রকল্পের  অর্থায়নে  উপপরিচালকের কার্যালয়, ডিএই, রাজশাহীর  প্রশিক্ষণ কক্ষে  “জৈব বালাইনাশক ভিত্তিক বালাই ব্যবস্থাপনা বিষয়ক” আঞ্চলিক প্রযুক্তি হস্তান্তর কর্মশালা অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব কমলা রঞ্জন দাশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ড. সমজিৎ কুমার পাল, পরিচালক (গবেষণা) বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সিটিটিউট, ঈশ^রদী, পাবনা  এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলার উপপরিচালক কেজেএম আব্দুল আউয়াল। আর অনুষ্ঠানটির  সভাপতি ছিলেন ড. দেবাশীষ সরকার, পরিচালক, ডাল গবেষণা কেন্দ্র, বিএআর আই, ঈশ^রদী, পাবনা এবং অনুষ্ঠানটির সাবলীল উপস্থাপনা করেন কৃষিবিদ ড. জগদীশ চন্দ্র বর্মণ, প্রধান , সরেজমিন গবেষণা বিভাগ, বরেন্দ্র কেন্দ্র।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বাংলাদেশের চলমান কৃষি উন্নতির বিভিন্ন দিক এবং কৃষিবান্ধব সরকারের আগামীর কর্মকৌশল নিয়ে বিশদ আলোচনা করেন। তিনি বলেন, কৃষক প্রশিক্ষণের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদনে কৃষকের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। টেকসই ও পরিবেশ সম্মত উপায়ে কৃষকের ফসল উৎপাদন এবং আয় বৃদ্ধিতে সহায়তা করার জন্য উপস্থিত সকলের প্রতি উদাত্ত¡ আহবান জানান। এছাড়া  নিরাপদ সবজি উৎপাদনে বালাইনাশক ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করতেও তিনি আহবান জানান।
কর্মশালায় পোকামাকড় এবং রোগবালাই দমনে জৈব বালাইনাশক ও সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার, আঠালোফাঁদ, সহজে শাকসব্জি হতে কিটনাশকের অবশিষ্টাংশ দূরীকরণের উপায়, নারিকেল গাছে পোকা দমনের জন্য ব্যান্ডিং, ফলে ব্যাগিং করার কৌশল ইত্যাদি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে মতবিনিময় হয়। 
রোগ পোকামাকড় দ্বারা বাংলাদেশে সবজি ও ফলে প্রায় ২৫-৩০% ক্ষতি হয়ে থাকে তা সত্তেও বাংলাদেশ সবজি উৎপাদনে বর্তমানে বিশে^ ৩য় স্থানে রয়েছে এবং সবজির আবাদি জমির পরিমান বৃদ্ধির দিক দিয়ে প্রথম স্থান অধিকার লাভ করেছে। ফল চাষেও বাংলাদেশ সফল যেমন আম উৎপাদনে ৭ম, পেয়ারা উৎপাদনে ৮ম, মোট ফল উৎপাদনে ২৮ তম সহ আছে অনেক সুখকর পরিসংখ্যান। এমনি এক বাস্তবতায় এই কর্মশালাটি বাস্তবসম্মত বলে কৃষকসহ বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাগণ মতপ্রকাশ করেন। কর্মশালায় সাংবাদিক, কৃষক উপসহকারী কৃষি কর্মকর্তা, গবেষণা এবং সম্প্রসারণ বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা সহ প্রায় ৬০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

সংবাদ পরিবেশনায়-
কৃষিবিদ মোঃ আব্দুল্লাহ-হিল-কাফি
আঞ্চলিক কৃষি তথ্য অফিসার

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon