Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd সেপ্টেম্বর ২০২০

কৃষকের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরণ


প্রকাশন তারিখ : 2020-09-03

 

জয়পুরহাট-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব অ্যাডভোকেট শামসুল আলম দুদু এমপি উপস্থিত থেকে মাসকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খরিপ-২ মৌসুমের জন্য ১৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা সহায়তার আওতায় প্রত্যেক কৃষককে ১বিঘা জমিতে চাষের জন্য ৫কেজি মাসকলাই বীজ, ১০কেজি ডিএপি সার এবং ৫কেজি এমওপি সার বিতরন করা হয়। আজ ১লা সেপ্টেম্বর জয়পুরহাট সদর উপজেলার মোহাম্মদ মুজিবুর রহমান ঢালী মিলনায়তনে।

 

মাসকলাই বীজ ও সার বিতরণ সময় সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট শামসুল আলম দুদু বলেন, প্রতি বছর একটি নির্দিষ্ট হারে আবাদি জমি কমে যাচ্ছে কিন্তু জনসংখ্যা বাড়ছে। বর্ধিত জনগোষ্টিকে খাওয়াতে হলে বেশি বেশি উৎপাদন ছাড়া উপায় নাই। আর উৎপাদন বাড়াতে দরকার নতুন নতুন আধুনিক প্রযুক্তি এবং মাঠ পর্যায়ে তার যথাযথ ব্যবহার। এছাড়া তিনি কৃষি ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যে কৃষক ও কৃষি সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে সাধুবাদ জানান । তিনি আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব সময় কৃষকদের কল্যাণে কাজ করে। 

 

জয়পুরহাট সদর উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: কায়ছার ইকবাল অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য বলেন, প্রতি বছর আমাদের দেশের জনসংখ্যায় নতুন মুখ যোগ হচ্ছে। অতিরিক্ত জনগোষ্ঠীর জন্যে আমাদের খাবার উৎপাদন বাড়িয়ে যেতে হবে। খাবার যোগাতে হলে কৃষিকাজকে অগ্রাধিকার দিয়ে এগিয়ে যেতে হবে, তিনি আরো বলেন মাসকলাই  যেখানে অন্যআবাদ ভাল হয়না পরিত্যক্ত জমিতে এ ফসল চাষ করা হয়। এতে করে কৃষকের লাভও অনেক বেশি হয়।

 

অনান্য অতিথির বক্তব্য বলেন, ডালভাত না খেলে অনেকের চলে না। মাসকলাই ডাল শুধু এমনি এমনি রান্না হয় না, মাছ-মাংস-সবজির সঙ্গে এ ডাল একসাথে রান্না মজাদার। মাষকলাইয়ের ডালে থাকে আমিষ প্রোটিন ও ভিটামিন বি,ও  অনান্য ভিটামিন । 

 

জয়পুরহাট সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মিল্টন চন্দ্র রায় এর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জয়পুরহাট সদর উপজেলার ভাইস চেয়ারম্যান অশোক কুমার ঠাকুর, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার অমল চন্দ্র মন্ডল এবং উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ ইনসান আলীসহ অন্যানরা।

 

উক্ত অনুষ্ঠান টি সঞ্চালনা করেন সদর উপজেলা কৃষি অফিসের কৃষি সম্প্রসারণ অফিসার  কৃষিবিদ ফারজানা হক।


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon