Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ নভেম্বর ২০২০

নওগাঁর পোরশায় পুণর্বাসন ও প্রনোদণা বিতরনের উদ্বোধনে মাননীয় খাদ্যমন্ত্রী মহোদয়


প্রকাশন তারিখ : 2020-11-25

 


নওগাঁর পোরশা উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি পূনর্বাসন ও প্রনোদণা কর্মসুচীর আওতায় চলতি রবি/২০২০-২১ মৌসুমে উপজেলার কৃষি স¤প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে গত ২৩ নভেম্বর/২০২০ উপজেলার শহীদ পিংকু বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে পুণর্বাসন ও প্রনোদনার বীজ ও রাসায়নিক সার বিতরনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকিত করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী ও ৪৬ নওগাঁ-১ (সাপাহার, পোরশা ও নিয়ামতপুর) আসনের সাংসদ বীরমুক্তিযোদ্ধা জনাব সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোরশা উপজেলা পরিষদের চেয়াম্যান জনাব শাহ্ মঞ্জুর মোরশেদ চেীধুরী, পোরশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব আলহাজ¦ মো: মোফাজ্জল হোসেন মোল্লা এবং অনুষ্ঠানে সভাপত্বিত করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মো: নাজমুল হামিদ রেজা।

 

উদ্বোধনীর শুরুতেই পোরশা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব মো: মাহফুজ আলম তার স্বাগত বক্তব্যে বলেন, চলতি ২০২০-২১ মৌসুমে কৃষি পূর্নবাসন কর্মসুচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বোরো ধান, গম, ভুট্টা, ডাল, তেল ও মসলা ফসলের উৎপাদন বৃদ্ধি কল্পে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে। এই কর্মসুচীর আওতায় পোরশা উপজেলায় এবছর বোরো আবাদে ৩০০ জন, গম আবাদে ১৫০০ জন, সরিষা আবাদে ১২৫০ জন, ভুট্টা আবাদে ১০০ জন, মসুর আবাদে ২৫০ জন, খেসারী আবাদে ২৫০ জন, টমেটো আবাদে ১০০ জন, মুগ আবাপদে ১১০ জন, মরিচ আবাদে ১০০ জন, পেঁয়াজ আবাদে ২০ জন, চিনাবাদাম ১০০ জন ও সুর্যমুখী আবাদে ২০০ জনসহ  মোট ৪২৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রনোদণা প্রদান করা হচ্ছে। তন্মর্ধে সরিষা আবাদে বীজ ১ কেজি এবং ডিএপি ও এমওপি ১০ কেজি হারে, গম চাষে বীজ ২০ কেজি, ডিএপি ও এমওপি ১০ কেজি হারে, মসুর আবাদে বীজ, ডিএপি ও এমওপি ৫ কেজি হারে এবং অন্যান্য আবাদে বীজ প্রদানের ব্যবস্থা নিয়েছে। এই সকল সরকারী প্রনোদণার সহায়তা কাজে লাগিয়ে ধান, গম, ভুট্টা, ডাল, তেল ও মসলা আবাদ বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য তিনি উপস্থিত কৃষকদের অনুরোধ জানান।

 

প্রধান অতিথি হিসেবে মাননীয় খাদ্যমন্ত্রী মহোদয় তাঁর বক্তব্যে বলেন, বরেন্দ্র এলাকা বলে খ্যাত নওগাঁ জেলার মধ্যে পোরশা উপজেলা অন্যতম। এই উপজেলা আমন ধান, গম, সবজি ও ফল চাষ উল্লেখযোগ্য পরিমান হয়। এখানে রোপা আমন ধান সংগ্রহের পর জমি পতিত থাকে তাই সে সময়ের মধ্যে বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, মসুর, খেসারী ও মুগ ফসলের আবাদ সম্পন্ন করা সম্ভব। তাই কৃষি পূর্নবাসন ও প্রনোদণা কর্মসুচীর আওতায় বর্তমান কৃষি বান্ধব সরকার ধান, গম, ভুট্টা, ডাল, তেল ও মসলা ফসলের আবাদ বৃদ্ধির জন্য প্রনোদনা সহায়তা প্রদানের ব্যবস্থা নিয়েছে। এই প্রনোদনা সহায়তা কাজে লাগিয়ে প্রনোদনা গ্রহণকারি কৃষকদের ভুট্টা, ডাল ও তেল ফসল বৃদ্ধির আহবান জানান এবং পরিশেষে কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীগণকে কৃষকদের সার্বিক সহযোগিতার মাধ্যমে কৃষি উন্নয়নে এগিয়ে আসার উদাত্ব আহবান জানান।

 

উদ্ভোধনী অনুষ্ঠানে উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকসহ প্রায় ৪২০০ জন প্রনোদনা সহায়তা গ্রহণকারী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক উপস্থিত ছিলেন। সমুগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন উপ সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ মো: আখতারুল ইসলাম।


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon