Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০২০

নওগাঁ জেলা কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা


প্রকাশন তারিখ : 2020-01-22
নওগাঁ জেলা কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভা গত ২২ জানুয়ারী/২০২০ তারিখ কৃষি প্রশিক্ষণ সেন্টার নওগাঁয় জেলা কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভাপতি ও নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ জনাব মো: সিরাজুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠিত হয়। সভাপতি সকলকে স্বাগত জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন।
 
কমিটির সদস্যদের পরিচিতি পর্ব শেষে মুল বক্তব্য উপস্থাপন করেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (পিপি) কৃষিবিদ জনাব মো: মাহাবুবার রহমান। তিনি পাওয়ার পয়েন্টের মাধ্যমে নওগাঁ জেলার রবি ও খরিপ-১ মৌসুমের জন্য গৃহিত কার্যক্রম তুলে ধরেন। রবি ও খরিপ-১ মৌসুমে চাষকৃত বোরো ধান রোপন, সবজি চাষ, সরিষা চাষ, ডাল, তেল ফসল চাষ ও ভৃট্টা চাষের কথা উল্লেখ করেন। তিনি এসকল ফসল সফল ভাবে উৎপাদনের জন্য গৃহিত পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে আধুনিক জাত নির্বাচন, আউশ ধান চাষ, ডাল ও তেল ফসল চাষ, সুষম মাত্রায় সার প্রয়োগ, সমন্বিত বালাই ব্যবস্থাপনা, কৃষক প্রশিক্ষন, সেচ ব্যবস্থাপনা, আদর্শ বীজতলা তৈরী, এডব্লিউডি প্রযুক্তি ব্যবহার ও বাদামী গাছ ফড়িং দমনে কৃষক সচেতনতা বৃদ্ধির মত কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন এবং ব্যস্থবায়নের জন্য কমিটির সদস্যদের সহযোগিতা কামনা করেন।

আলোচনা পর্বে কমিটির সদস্য রাজশাহীর সরেজমিন গবেষনা কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো: সাখাওয়াত হোসেন বলেন, নওগাঁর বরেন্দ্রসহ সকল এলাকায় অল্প মেয়াদী উচ্চ ফলনশীল সরিয়া, তিল ও মুগ চাষের কারিগরী দিক তুলে ধরেন এবং তা সমাধানে সর্বাত্বক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

আলোচনা পর্বে কমিটির সদস্য রাজশাহীর আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি বলেন, কৃষি তথ্য সার্ভিস মুলত মিডিয়া ভিত্তিক কাজ করে থাকে। তন্মধ্যে এআইএসটিউব, বাংলার কৃষি, বেতারে কৃষি অনুষ্ঠান প্রচার, কৃষিকথা, কৃষি বিষয়ক চলচিত্র প্রদর্শন করে থাকে এবং জয়পুরহাট সুগার ক্রপ গবেষনা কেন্দ্রর উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: শহীদুল ইসলাম বলেন, নওগাঁ জেলায় বিএসআরএল -৪১ ও ৪২ জাতের চিবিয়ে খাওয়া আখ এবং ষ্টিভিয়া চাষের বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়াও অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিগন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে কৃষি প্রযুক্তি সম্প্রসারনের বিষয় তুলে ধরেন ও সমাধানে সহযোগীতার আশ্বাস প্রদান করেন।
 
কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে উপজেলা ভাইস চেয়ারম্যানগন তাদের বক্তব্যে উপজেলা পর্যায়ে কৃষি উন্নয়নে প্রযুক্তি বিস্তারে বিভিন্ন দিকনির্দেশনা ও কৃষি ক্ষেত্রে বর্তমান সরকারের পদক্ষেপ তুলে ধরেন এবং নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষি বিভাগের বলিষ্ঠ্য পদক্ষেপ রাখার আহবান জানান।
 
সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য অতিরিক্ত উপ পরিচালক (পিপি) কৃষিবিদ মো: মাহাবুবার রহমান, অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান) কৃষিবিদ এফএম গোলাম ফারুক হোসেন, রাজশাহীর সরেজমিন গবেষনা কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো: সাখাওয়াত হোসেন, রাজশাহীর আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি, জয়পুরহাট সুগার ক্রপ গবেষনা কেন্দ্রর উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: শহীদুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপজেলা ভাইস চেয়ারম্যানগন ও কৃষক প্রতিনিথিসহ ৩০ জন সদস্য উপস্থিত ছিলেন। সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি মহোদয় সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।
                                                

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon