Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ August ২০২০

নওগাঁর বদলগাছীতে মাঠ দিবস অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-08-17

 

গত ১৭ আগষ্ট/২০২০ নওগাঁর বদলগাছী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বদলগাছী সদর ইউনিয়নের শেরপুর  ব্লকের আইনাড়া গ্রামে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণ প্রকল্পের আওতায় আউশ ধান উৎপাদনের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। 

মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ  মো: শামছুল ওয়াদুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণ প্রকল্পের রাজশাহী ও বগুড়া অঞ্চলের মনিটরিং অফিসার কৃষিবিদ মো: জাহাঙ্গীর আলম প্রামানিক এবং নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (পিপি) কৃষিবিদ মো: মনজুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন প্রকল্পের আওতায় প্রশিক্ষনের মাধ্যমে কৃষকে বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণে দক্ষ করে গড়ে তোলা হয়ে থাকে। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি উন্নয়নে যে সকল পদক্ষেপ গ্রহন করেছেন তার মধ্যে এটি উন্নতম। কারণ ভাল বীজ ছাড়া ভাল ফসল উৎপাদন করা সম্ভব নয় তাই সরকার মনে করে কৃষক যেন নিজেই ভাল বীজ উৎপাদন করে ঘরে সংরক্ষনের মাধ্যমে পরবর্তীতে নিশ্চিন্তে ভাল ফসল উৎপাদন করতে পারে এবং তাঁর উৎপাদিত বীজ বাজারে বিক্রয় করে আর্থিক ভাবে লাভবান হতে পারে। তিনি আরো বলেন, এই প্রকল্পের আওতায় সরকার কতৃক প্রদত্ত সহযোগীতা কাজে লাগিয়ে উন্নতমানের বীজ উৎপাদনের মাধ্যমে দেশে বীজের চাহিদা পুরনে অগ্রণী ভুমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন, যাতে কৃষক লাভবান হয় এবং দেশ উপকৃত হয়।  
বিশেষ অতিথিগণ বলেন, কৃষক ভাল বীজের অভাবে ফসল উৎপাদনের আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ কয়ে থাকে। তাই কৃষকদের এই প্রকল্পের আওতায় ভাল বীজ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হয়ে থাকে যাতে ভাল বীজের অভাতে ফসল উৎপাদন ব্যহত না হয়। তাই সরকার কতৃক প্রদত্ত সহায়তা কাজে লাগিয়ে উন্নতমানের বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণে অগ্রণী ভুমিকা রাখার অনুরোধ জানান।
সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন, কথায় আছে ভাল বীজে ভাল ফসল। তাই কৃষকদের বীজ উৎপাদনে দক্ষতা বৃদ্ধির জন্য ৫ টি সেশনে প্রশিক্ষন প্রদান করা হয়। তিনি উপস্থিত কৃষকদের উন্নতমানের বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণে কৃষি অফিসের পক্ষ থেকে সর্বাত্বক সহযোগীতা আশ্বাস প্রদান করেন।
মাঠ দিবস ব্রিধান-৮২ জাতের আউশ ধানের উপর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মো: আতোয়ার রহমানসহ উপ সহকারী কৃষি অফিসারগণ এবং কৃষক মাঠ স্কুলের সদস্যসহ  প্রায় ৩০ জন আদর্শ কৃষক  উপস্থিত ছিলেন। করোনা ভাইরাসের কারণে সামাজিক দুরত্ব বজায় রেখে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।                                                                                                                                                                                                                


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon