গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
কৃষি তথ্য সার্ভিস, কৃষি মন্ত্রণালয়
www.ais.gov.bd
সিটিজেনস চার্টার
১. ভিশন ও মিশন
ভিশন: আধুনিক কৃষি তথ্য সেবা সহজলভ্য।
মিশন: গণমাধ্যমের সহায়তায় কৃষি তথ্য ও প্রযুক্তি সংশ্লিষ্ট উপকারভোগীদের কাছে সহজলভ্য করে টেকসই কৃষি উন্নয়নে জনসচেতনতা সৃষ্টি।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১) নাগরিক সেবা
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
০১ |
মাসিক কৃষিকথা পত্রিকা বিতরণ |
|
|
-প্রতি সংখ্যা ০৫ (পাঁচ)টাকা -১ বছরের গ্রাহক: ৫০ (পঞ্চাশ)টাকা -নগদ অথবা ট্রেজারী চালানের মাধ্যমে |
-নগদের ক্ষেত্রে তাৎক্ষণিক (মজুদ থাকা সাপেক্ষে) -নিয়মিত গ্রাহকদের জন্য প্রকাশের ৭ কর্মদিবসের মধ্যে -নতুন গ্রাহকদের ক্ষেত্রে গ্রাহক চাঁদা পরিশোধের ২ মাস পর থেকে |
মোহাম্মদ পারভেজ প্রশিক্ষণ ও প্রয়োগ অফিসার (চ.দা) ফোন: ০০৮৮ ০২ ৯১৪০৯৫৯ মোবা.০০৮৮ ০১৯১১২০০৯৪৭ tuo@ais.gov.bd |
০২ |
কৃষি ডাইরি বিতরণ |
|
|
নির্ধারিত মূল্য -নগদ অথবা ট্রেজারী চালানের মাধ্যমে |
-নগদের ক্ষেত্রে তাৎক্ষণিক(মজুদ থাকা সাপেক্ষে) -চালান প্রাপ্তির ৭ কর্মদিবসের মধ্যে
|
মোহাম্মদ পারভেজ প্রশিক্ষণ ও প্রয়োগ অফিসার (চ.দা) ফোন: ০০৮৮ ০২ ৯১৪০৯৫৯ মোবা.০০৮৮ ০১৯১১২০০৯৪৭ tuo@ais.gov.bd |
০৩ |
কৃষি বিষয়ক তথ্য সেবা |
-সরাসরি -ওয়েব সাইট -কিয়স্ক -কৃষি কল সেন্টার -এআইসিসি -কমিউনিটি রেডিও |
|
বিনামূল্য |
-সরাসরি তথ্য গ্রহণের ক্ষেত্রে প্রতিদিন অফিস চলাকালিন সময় -ওয়েব সাইটে ২৪ ঘন্টা -কিয়স্ক-এর ক্ষেত্রে প্রতিদিন অফিস চলাকালিন সময় -কৃষি কল সেন্টারের ক্ষেত্রে শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতিত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত -এআই সিসির ক্ষেত্রে সংশ্লিষ্ট এআইসিসি কর্তৃক নির্ধারিত সময় -কমিউনিটি রেডিওর ক্ষেত্রে সকাল ৯টা থেকে দুপুর ১১টা এবং বিকেল ৩টা থেকে রাত রাত ৯টা |
মোহাম্মদ জাকির হাসনাৎ তথ্য অফিসার (উদ্ভিদ সংরক্ষণ) ফোন: ০০৮৮ ০২ ৫৫০২৮৩৩৯ মোবা.০০৮৮ ০১৭১৬৯৮৭৩৮৭ iopp@ais.gov.bd
মোহাম্মদ মঞ্জুর হোসেন তথ্য অফিসার(কৃষি) ফোন: ০০৮৮ ০২ ৮১১৫৯১৯ মোবা.০০৮৮ ০১৯১১০১৯৬১০ ioag@ais.gov.bd
মোহাম্মদ মারুফ সহকারী তথ্য অফিসার(শ.উ) ফোন: ০০৮৮ ০২ ৮১১৫৯১৯ মোবা.০০৮৮ ০১৫৫২৪৩৫৬৯১ aiocp@ais.gov.bd ও আঞ্চলিক বেতার কৃষি কর্মকর্তা/ আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা/ সহকারী তথ্য অফিসার
কমিউনিটি রেডিওর ক্ষেত্রে কৃষিবিদ আরিফ হোসেন স্টেশন ম্যানেজার কৃষি রেডিও, আমতলী, বরগুনা ফোন: ০০৮৮ ০৪৪৫২৫৬১৭৭ crr@ais.gov.bd |
০৪ |
কৃষি কল সেন্টারের মাধ্যমে পরামর্শ প্রদান |
|
|
মোবাইল কল করার জন্য প্রতি মিনিট ২৫ পয়সা হারে (ভ্যাট ও সম্পূরক শুল্ক ব্যতিত) |
|
মোহাম্মদ মারুফ সহকারী তথ্য অফিসার(শ.উ) ফোন: ০০৮৮ ০২ ৮১১৫৯১৯ মোবা.০০৮৮ ০১৫৫২৪৩৫৬৯১ aiocp@ais.gov.bd
|
০৫ |
পোস্টার লিফলেট, বুকলেট, ফোল্ডার, স্টিকারসহ অন্যান্য মুদ্রণ সামগ্রী বিতরণ |
|
|
বিনামূল্য |
মজুদ থাকা সাপেক্ষে চাহিদা প্রাপ্তির পর থেকে ১ কর্মদিবস |
মোহাম্মদ পারভেজ প্রশিক্ষণ ও প্রয়োগ অফিসার ফোন: ০০৮৮ ০২ ৯১৪০৯৫৯ মোবা.০০৮৮ ০১৯১১২০০৯৪৭ |
০৬ |
কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে তথ্য প্রদান |
|
|
বিনামূল্য ও স্বল্পমূল্য |
চাহিদা প্রাপ্তির পর থেকে ২ কর্মদিবস |
আঞ্চলিক বেতার কৃষি কর্মকর্তা/ আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা/ সহকারী তথ্য অফিসার |
২.২) দাপ্তরিক সেবা
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
|
বাংলাদেশ বেতারের কৃষি বিষয়ক অনুষ্ঠানের শিরোনাম ও কথক নির্ধারণ |
|
|
বিনামূল্য |
নির্বাচনের পর ২ কর্মদিবস |
কৃষিবিদ হারুন-আর-রশীদ উপ-পরিচালক (গণযোগাযোগ) ফোন: ০০৮৮ ০২ ৮১৩০৬২৭ মোবা.০০৮৮ ০১৭১৫১১১৪৮৬ ddmc@ais.gov.bd |
||
০২ |
বাংলাদেশ টেলিভিশনের কৃষি বিষয়ক ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠানে সহযোগিতf প্রদান |
|
বিনামূল্য |
চাহিদা পত্রে উল্লেখিত সময়
|
উপ-পরিচালক (গণযোগাযোগ)
মোবাইল-০১৭১৪-৩৪০২৯৩ ddmc@ais.gov.bd |
|||
০৩ |
বাংলাদেশ টেলিভিশনের কৃষি বিষয়ক প্রতিদিনের অনুষ্ঠান ‘বাংলার কৃষি’ সম্প্রচার |
|
কৃষি তথ্য সার্ভিসের প্রধান কার্যালয় |
বিনামূল্য |
প্রতিদিন সকাল ৭.২৫ মিনিট থেকে ৭.৪৫ মিনিট-এর মধ্যে |
কৃষিবিদ হারুন-আর-রশীদ উপ-পরিচালক (গণযোগাযোগ) মোবাইল-০১৭১৪-৩৪০২৯৩ ddmc@ais.gov.bd
|
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্র নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
০১ |
চিকিৎসা সাহায্য মঞ্জুরি |
-আবেদনপত্র প্রাপ্তি -মঞ্জুরীপত্র জারী
|
আবেদনপত্র ও সংশ্লিষ্ট কাগজপত্র |
বিনামূল্য |
৩ দিন |
প্রশাসনিক অফিসার ফোন: ০০৮৮ ০২ ৯১৩৭৮৪৬ admin@ais.gov.bd |
০২ |
জিপিএফ, গৃহ নির্মাণ, গাড়ি ও অন্যান্য ঋণের আবেদন |
-আবেদনপত্র প্রাপ্তি -মঞ্জুরীপত্র জারী
|
-জিপিএফ ব্যালেন্সসিটসহ আবেদন -জমির দলিলসহ আবেদন -ননজুডিসিয়াল স্ট্যাম্পে মুচলেকাসহ আবেদন |
বিনামূল্য |
৩ দিন |
প্রশাসনিক অফিসার ফোন: ০০৮৮ ০২ ৯১৩৭৮৪৬ admin@ais.gov.bd |
০৩ |
অফিস সরঞ্জাম ও সামগ্রী ক্রয়ের আবেদন নিষ্পত্তিকরণ |
-টেন্ডার, কোটেশন ও ভাউচারের বিপরীতে বিল দাখিল -মঞ্জুরী পত্র জারী -চেকের মাধ্যমে বিল প্রদান
|
পিপিআর ২০০৮ অনুযায়ী সংশ্লিষ্ট কাগজপত্র |
নির্ধারিত টেন্ডার ফি -হিসাব রক্ষণ অফিস হতে চেকের মাধ্যমে |
১৫ দিন |
হিসাব রক্ষণ অফিসার ফোন: ০০৮৮ ০২ ৮১২৮৯০৩ finance@ais.gov.bd |
০৪ |
পদোন্নতি |
-প্রজ্ঞাপন জারী |
-বার্ষিক গোপনীয় প্রতিবেদন -সার্ভিস বহি -গ্রেডেশন তালিকা -বিভাগীয় মামলা সংক্রান্ত প্রত্যয়ন -জ্যেষ্ঠত্বের প্রত্যয়নপত্র |
বিনামূল্য |
ডিপিসি মিটিংএর সিদ্ধান্তের পর হতে ৭ দিন |
প্রশাসনিক অফিসার ফোন: ০০৮৮ ০২ ৯১৩৭৮৪৬ admin@ais.gov.bd |
০৫ |
অর্জিত ছুটি, শ্রান্তি বিনোদন ছুটি |
-আবেদনপত্র প্রাপ্তি -পত্র জারী |
ছুটির প্রাপ্যতার প্রত্যয়নসহ আবেদন (এজি অফিস ও প্রশাসন শাখা) |
বিনামূল্য |
৫ দিন |
প্রশাসনিক অফিসার ফোন: ০০৮৮ ০২ ৯১৩৭৮৪৬ admin@ais.gov.bd |
০৬ |
পিআরএল মঞ্জুর |
-পিআরএল-এর ১মাস পূর্বে আবেদন -আদেশ জারী
|
-নির্ধারিত পেনশন আবেদন ফরম ২.১ -পাসপোর্ট সাইজ ছবি -এলপিআর মঞ্জুরির আদেশ -প্রাপ্য পেনশনের উত্তরাধিকারী ঘোষণাপত্র -নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আংগুলের ছাপ -প্রত্যাশিত শেষ বেতন সনদ -এস এস সি সার্টিফিকেট -দায়িত্ব হস্তান্তরের কপি -সরকারী বাসায় বসবাস না করার প্রত্যয়নপত্র -আনুগত্য সনদপত্র -নাগরিকত্ব সনদপত্র -না-দাবী সনদপত্র মূল-১ (এক)টি -অঙ্গীকার নামা -অডিট প্রত্যয়ন পত্র -চাকুরীর বিবরণী |
বিনামূল্য |
১০ দিন |
প্রশাসনিক অফিসার ফোন: ০০৮৮ ০২ ৯১৩৭৮৪৬ admin@ais.gov.bd
|
৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা মোহম্মদ আনোয়ার হোসেন প্রধান তথ্য অফিসার কৃষি তথ্য সার্ভিস ফার্মগেট,ঢাকা-১২১৫ ফোন: ০০৮৮-০২-৮১৩০৪৭২ মোবাইল : ০০৮৮ ০১৭১২১১০৯৪৯ ই-মেইল: cio@ais.gov.bd |
০৩ মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে
|
আপিল কর্মকর্তা ড. মো: নুরুল ইসলাম পরিচালক কৃষি তথ্য সার্ভিস,ফার্মগেট,ঢাকা-১২১৫ ফোন: ০০৮৮-০২-৯১১২২৬০ ই-মোইল: dirais@ais.gov.bd |
০১ মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে
|
সিনিয়র সচিব কৃষি মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয়,ঢাকা। |
০৩ মাস |
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
০১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান। |
০২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
০৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
০৪ |
দাপ্তরিক সেবার ক্ষেত্রে দপ্তরের অগ্রায়ণ পত্র /প্রস্তাব। |
০৫ |
আবেদনপত্রে ফোন নম্বর ও ইমেইল নম্বর উল্লেখ করা। |
ড. মো: নুরুল ইসলাম
পরিচালক
কৃষি তথ্য সার্ভিস