কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ জুন ২০১৭

পরিচালক

কৃষিবিদ ডক্টর মো. জাহাঙ্গীর আলম

২৪ মে ২০১৭ কৃষি তথ্য সার্ভিসের পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। তিনি এর আগে কৃষি তথ্য সার্ভিসের উপপরিচালক(গণযোগাযোগ)পদে দায়িত্ব পালন করেন। কৃষিবিদ ডক্টর মো. জাহাঙ্গীর আলম বিসিএস (কৃষি) ক্যাডারের সপ্তম ব্যাচের ১৯৮৫ এর একজন কর্মকর্তা।

তিনি ০১ এপ্রিল ১৯৮৭ সালে বিষয়বস্তু কর্মকর্তা হিসেবে প্রথম সরকারি চাকরিতে যোগদান করেন। পরবর্তী সময়ে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি তথ্য সার্ভিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৭ সালের শেষে তিনি কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক অফিস সিলেটে আঞ্চলিক বেতার কৃষি অফিসার(আরএফবিও)হিসেবে যোগদান করেন। এছাড়া তিনি চাকরির সুবাদে ফেনী সদর ও দাগনভূঞা, লক্ষীপুরের রামগতি, চাঁদপুর সদর, চট্টগ্রামের আনোয়ারা ও সিলেটে কাজ করেন। রাজধানীর খামারবাড়িতে পদায়ন হওয়ার পর থেকে মিডিয়ার সাথে ওতোপ্রোতভাবে সংশ্লিষ্ট হন পেশার চাহিদা কারণে। বেতার, টেলিভিশন, কমিটিউটি রেডিও, প্রিন্ট মিডিয়া সব জায়গায় সচল রেখেছেন নিজেকে।

ডক্টর মো. জাহাঙ্গীর আলম ৩ ফেব্রুয়ারি ১৯৬১ সালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার চরদুঃখিয়া ইউনিয়নের বিষকাটালী গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আলহাজ জবেদ উল্ল্যাহ ভুঁইয়া এবং মা মরহুমা ফয়জুন নাহার ভুঁইয়া। তিনি ১৯৮৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে সম্মান বিএসসি এজি (অনার্স) এবং ১৯৮৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে চাকরিকালীন সময়ে ডেনমার্ক, যুক্তরাজ্য, ফিলিপাইন, থাইল্যান্ড, ভারত, সৌদি আরব গমন করেন। তিনি একজন সুলেখক। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা দশের অধিক। এর মধ্যে উল্লেখযোগ্য কাব্য গ্রন্থ হলো ডুবুরি মরে জলে ডুবে, আয়েশি বন্দরে কবিতা্র নোঙর, কল্প কৌটায় গল্প গন্ধি, কল্প বাঁশির কান্না হাসি, গল্পগ্রন্থ সুর্বন গ্রাম, কৃষি সাংবাদিকতা, ফল, ফলসম্ভার। আরও কয়েকটি বই প্রকাশের অপেক্ষায়।

বিভিন্ন জাতীয় দৈনিক এবং ম্যাগাজিনে তার সহস্রাধিক প্রবন্ধ, তথ্যপ্রযুক্তি সম্বলিত কৃষিবিষয়ক লেখা প্রকাশিত হয়েছে। তিনি ২০১০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার তত্ত্বাবধানে কৃষি তথ্য সার্ভিসের সহযোগিতায় বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত জনপ্রিয় প্রতিদিনের কৃষি বিষয়ক অনুষ্ঠান বাংলার কৃষি পরিচালনা ও নির্দেশনা দিচ্ছেন। তিনি কৃষি মিডিয়া ও কমিউনিকেশনের একজন দক্ষ বিশেষজ্ঞ। তিনি বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং অ্ন্যান্য টেলিভিশন চ্যানেলের নিয়মিত উপস্থাপক, বক্তা, মডারেটর, মেনটর ও মিডিয়া ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত গীতিকবি।

 

কৃষিবিদ ড. মো. জাহাঙ্গীর আলম

যোগাযোগ:

ফোন: ০২-৯১১২২৬০

ইমেইল-dirais@ais.gov.bd

 

 


Share with :
Facebook Facebook