Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ মে ২০২০

ঝালকাঠির নলছিটিতে বোরো ধানের শস্য কর্তন উদ্বোধন করেন জেলা প্রশাসক


প্রকাশন তারিখ : 2020-05-12


ঝালকাঠির নলছিটিতে শুভ উদ্বোধনের মধ্য দিযে বোরো ধানের শস্য কর্তন শুরু হয় ১২ মে । অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জোহর আলী। উদ্বোধন শেষে তিনি মিনি কম্বাইন হারভেস্টার দিয়ে ফসলকাটা প্রত্যক্ষ করেন। 

উপজেলা কৃষি অফিস এবং আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে ধান, গম ও পাটবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. ফজলুল হক এবং পরিসংখ্যান ব্যুরোর ভারপ্রাপ্ত উপপরিচালক মো. আতিকুর রহমান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপপরিচালক মো. খায়রুল ইসলাম মল্লিক, প্রকল্পের মনিটরিং অফিসার মো. তাজুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার ইসরাত জাহান মিলি, কৃষি সম্প্রসারণ অফিসার আলী আহম্মদ, নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  মো. সাখাওয়াত হোসেন, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ। 

৫ একর বিশিষ্ট এ প্রদর্শনীপ্লটে ১৫ জন চাষি দলবদ্ধভাবে বিনা ধান-১০ জাতের ফসল আবাদ করেন। প্রকল্পের মাধ্যমে তারা বিনামূল্যে ৫০ কেজি বীজ পেয়েছেন। সে সাথে আরো দেওয়া হয় ৬ শ’ কেজি ইউরিয়া, ১ শ’ ৯৫ কেজি টিএসপি, ৩ শ’ ৩০ কেজি এমওপি, ২ শ’ ২৫ কেজি জিপসাম এবং ২০ কেজি দস্তা সার। এছাড়া ৯ শ’ ৬০ টাকা অন্যান্য খরচ হিসেবে বিতরণ করা হয়। যা মোট টাকার অঙ্কে ৩৮ হাজার ১ শ’। এছাড়াও উৎপাদিত এ ফসল থেকে ৫ টন বীজ সংরক্ষণের জন্য তাদের বায়ুরোধী পাত্র দেওয়া হবে।  

উপজেলা কৃষি অফিসার জানান, আবহাওয়া অনুকূলে থাকায় ধানের গড় ফলন হয়েছে হেক্টরপ্রতি প্রায় ৬.৫ টন। আশানুরূপ উৎপাদন হওয়ায় আগামী বছর এ জাতের ধানের আবাদ আরো বৃদ্ধি পাবে। অনুষ্ঠানে শতাধিক ধানচাষি অংশগ্রহণ করেন।