কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মার্চ ২০২০

রংপুর অঞ্চলের কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানগণের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-03-15


অদ্য ১৪ মার্চ ২০২০খ্রি. তারিখে সকাল ১০:০০ ঘটিকায় মো: নাসিরুজ্জামান, সম্মানিত সচিব, কৃষি মন্ত্রণালয় মহোদয়ের সভাপতিত্বে অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চল, রংপুর এর সম্মেলন কক্ষে রংপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপপরিচালকগণ ও কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থা প্রধানগণের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পরিচালক, প্রশাসন ও অর্থ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা এর কৃষিবিদ মো: শাহ আলম এবং কৃষি সম্প্র্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চল, রংপুর এর অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ মোহাম্মাদ আলী। মত বিনিময় সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চল, রংপুর  এর ৫ (পাঁচ) জেলার উপপরিচালক, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী এবং কৃষি তথ্য সার্ভিসসহ আরো অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

এ মতবিনিময় সভায় বিশেষ করে ডিএই, ডিডি, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, কৃষি গবেষণা ও এআইএস কর্মকর্তাসহ তারা প্রত্যেকে স্ব-স্ব প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরার পাশাপাশি বিভিন্ন কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। সচিব মহোদয় তার বক্তব্যে বলেন যে, কৃষিকে অবশ্যই লাভজনক, বাণিজ্যিকীকরণ ও যান্ত্রিকীকরণ করতে হবে। এজন্য উন্নত প্রযুক্তির মাধ্যমে উচ্চমূল্য ও সমকালীন ফসল চাষাবাদ বাড়াতে হবে। তিনি আরো বলেন যে, কৃষিকে অবশ্যই নিরাপদ ও টেকসই করতে হবে এবং এ বিষয়ে যা যা করণীয় তা কৃষি মন্ত্রণালয় তথা সরকারের পক্ষ থেকে সব রকম সহযোগীতা করা হবে। এছাড়াও তিনি স্থানীয় জনগণের চাহিদা নিরুপন করে ক্রপ জোনিং ফসল চাষাবাদের পরামর্শ দেন।

নিত্য প্রয়োজনীয় কৃষি পণ্য যেমন- পেঁয়াজ, আদা, রসুনসহ অন্যান্য মশলা জাতীয় ফসলের চাষ বাড়াতে হবে। রংপুর অঞ্চলের রিভারবেড/চরাঞ্চলে চাষাবাদ উপযোগী উচ্চমূল্যের ফসল চাষ করতে হবে এবং কৃষক ভাইদের এ বিষয়ে সমস্যা সমাধানে তাদের পাশে থেকে প্রয়োজনীয় সহযোগীতা করতে হবে। বিশেষ করে সেচের জন্য ডাগওয়েল ও সোলার প্যানেলের ব্যবস্থা করতে হবে। সর্বোপরি এ মতবিনিময় সভায় এ অঞ্চলের কার্যক্রম বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং একই সাথে কৃষিকে চ্যালেঞ্জ হিসেবে সকলকে সম্মিলিতভাবে কাজ করার জন্য নির্দেশনা দেন। মত বিনিময় সভা শেষে তিনি বিকেলে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় গম বীজ উৎপাদন প্রদর্শনী খামারসহ অন্যান্য প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনামূলক পরামর্শ দেন।

 


Share with :

Facebook Facebook