Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ ফেব্রুয়ারি ২০১৮

বিএমডিএ’র ”বারিন্দ ইন্ট্রিগেটেড ল্যান্ডস্কেপ মাল্টি স্টেকহোল্ডার প্লাটফরম” এর সূচনা


প্রকাশন তারিখ : 2018-02-19

“বারিন্দ ইন্ট্রিগেটেড ল্যান্ডস্কেপ মাল্টি স্টেকহোল্ডার প্লাটফরম” এর যাত্রা শুরু

 

রাজশাহীতে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে ২০৩০ পানি সম্পদ গ্রুপ, আইএফসি, বিশ্ব ব্যাংক গ্রুপ এবং বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের অয়োজনে বিভিন্ন স্টেকহোল্ডারদের নিয়ে দুই দিন ব্যাপি (১৭-১৮ ফেব্রুয়ারী ২০১৮) এক কর্মশালার মাধ্যমে “বারিন্দ ইন্ট্রিগেটেড ল্যান্ডস্কেপ মাল্টি স্টেকহোল্ডার প্লাটফরম (বিআইএল-এমএসপি)” (BARIND INTEGRATED LANDSCAPE MULTI-STAKEHOLDER PLATFORM (BIL-MSP) এর সূচনা হয়।

 

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটের সম্মানিত মহাপরিচালক ড. বিরেশ কুমার গোস্বামী, বগুড়া জেলার পল্লী উন্নয়ন একাডেমীর মহাপরিচালক ড. এমএ মতিন, বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ আমজাদ হোসেন এবং ড. এফ এইচ আনসারী, পরিচালক (মার্কেটিং), এসিআই এগ্রিবিজনেস। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাস্টিন মোইমান (Bastiaan Mohrmann), আঞ্চলিক কো-লিড এশিয়া (২০৩০, পানি সম্পদ গ্রুপ, আইএফসি, বিশ্ব ব্যাংক গ্রুপ), collaborative management of co-agriculture partners এর  পরিচালক ড. লাউসি বুউক (Louise Buck) এবং সাইফ তানজিম কাইয়ুম, কো-অর্ডিনেটর, বাংলাদেশ প্রোগ্রাম, ২০৩০, পানি সম্পদ গ্রুপ, আইএফসি, বিশ্ব ব্যাংক গ্রুপ। আর অনুষ্ঠানটির সভাপতির দায়িত্ব পালন করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সুযোগ্য চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুুরী।

 

অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুর রশিদ। এরপর সম্মানিত অতিথিবৃন্দ এই প্লাটফরমের শুভ কামনা করেন এবং এটি কিভাবে স্বার্থকভাবে কাজ করবে এর ওপর পরামর্শ প্রদান করেন। এছাড়া বরেন্দ্র অঞ্চলের কৃষি এবং কৃষকের কিভাবে উন্নয়ন সম্ভব সে সকল বিষয় নিয়ে বিশদভাবে আলোচনা করেন। এছাড়াও বক্তাগণ এই অঞ্চলের ফলবাগান গুলিতে স্থায়ী ড্রিপ সেচ প্রবর্তন, ইকো-ট্যুরিজম, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ, এগ্রো ইন্ডাস্ট্রিজের সম্ভাবনা এসব বিষয় নিয়ে আলোচনা করেন।

 

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং অনুষ্ঠানের সভাপতি ড. আকরাম হোসেন চৌধুুরী বলেন বাংলাদেশের জনসংখ্যা দিন দিন বাড়ছে এবং সেই সাথে কমছে কৃষি জমি। তাই জনগনের খাদ্য ও পুষ্টি চাহিদা মেটানোর জন্য প্রয়োজন অল্প সময়ে বেশী পরিমান খাদ্য উৎপাদন এ জন্য উন্নত বীজ, সার, সেচ পদ্ধতি ব্যবস্থাপনার সাথে উন্নত কৃষি যন্ত্রপাতি অত্যাবশ্যক হিসাবে দেখা দিয়েছে। তিনি আরো বলেন,  বিএমডিএ শুধু সেচের পানি সরবরাহ করে না, পাশাপাশি প্রত্যন্ত এলাকায় খাবার পানি সরবরাহ করে। তিনি পাতকুয়ার সুফল এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সেই সাথে তিনি ভ’-উপরস্থ পানি ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে বক্তব্য প্রদান করেন।

 

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, কৃষক, সাংবাদিক সহ প্রায় ১২০ জন উপস্থিত ছিলেন।