কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মার্চ ২০২০

রাঙ্গামাটিতে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রে আইসিটি উপকরণ বিতরণ


প্রকাশন তারিখ : 2020-03-09
গত ০৯/০৩/২০২০ তারিখে কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কার্যালয়, রাঙ্গামাটির উদ্যোগে কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় রাঙ্গামাটি সদর উপজেলার সাপছড়ি ইউনিয়নের চেয়ারম্যানপাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রে আইসিটি উপকরণ বিতরণ করা হয়।
 
এ উপলক্ষে আয়োজিত মালামাল বিতরণ অনুষ্ঠানে সাপছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৃনাল কান্তি চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাঙ্গামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: ফজলুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাঙ্গামাটি জেলার উপ পরিচালক কৃষিবিদ পবন কুমার চাকমা, কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক, কৃষিবিদ ড. মো: সাইফুল ইসলাম, রাঙ্গামাটি সদর উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আপ্রু মারমা এবং কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কার্যালয়, রাঙ্গামাটির আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ প্রসেনজিৎ মিস্ত্রী।

    সাপছড়ি ব্লকের উপসহকারি কৃষি অফিসার মো: হারুন অর রশীদ ভূঁইয়ার উপস্থাপনায় এআইসিসির বর্তমান কার্যক্রম এবং ভবিষৎ পরিকল্পনা সম্পর্কে অভিমত ব্যক্ত করেন চেয়ারম্যানপাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সদস্য রিপন দেওয়ান। বিশেষ অতিথির বক্তব্যে কৃষিবিদ ড. মো: সাইফুল ইসলাম বলেন কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র হলো তৃণমুল পর্যায়ে স্থাপিত কৃষকদের দ্বারা পরিচালিত একটি আইসিটিভিত্তিক তথ্য সেবা কেন্দ্র। এসব কেন্দ্রে সরবরাহকৃত বিভিন্ন আইসিটি উপকরণ ব্যবহার করে তৃণমূল পর্যায়ের কৃষকরা খুব সহজেই আধুনিক কৃষি প্রযুক্তি ও পরামর্শ পাচ্ছে। এআইসিসির সদস্যদের কৃষি বিষয়ক জ্ঞান ও দক্ষতা উন্নয়নে এবং কার্যক্রম বেগবান করতে কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্প কৃষকদের প্রশিক্ষণ প্রদান, আইসিটি উপকরণ সরবরাহসহ নানা রকম পদক্ষেপ বাস্তবায়ন করছে।
 
তৃণমূল পর্যায়ের সকল কৃষকদের তথ্য সেবা প্রাপ্তি নিশ্চিত করতে এ ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে। প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মো: ফজলুর রহমান বলেন বর্তমান কৃষি বান্ধব সরকার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। বর্তমানে দেশব্যাপী ৪৯৯টি এআইসিসি তাদের কার্যক্রম পরিচালনা করছে। এর ফলে প্রান্তিক জনগণের মাঝে তথ্য প্রাপ্তির সুযোগ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। আইসিটি উপকরণ প্রাপ্তির ফলে সাপছড়ি ইউনিয়নের পার্বত্য দূর্গম এলাকার কৃষকরা খুব সহজেই কম পরিশ্রমে ও খরচে কৃষি তথ্য ও প্রযুক্তি সম্পর্কে জানতে পারবে এবং তা ফসল ক্ষেতে প্রয়োগ করে তাদের আর্থ সামাজিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি ঘটাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এসময় অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ চেয়ারম্যানপাড়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সদস্যদের হাতে আইসিটি উপকরণ ল্যাপটব, প্রিন্টার, মাল্টিমিডিয়া, স্ক্যানার ও স্মাট ফোন (প্রত্যেকটির একটি করে) তুলে দেন। অনুষ্ঠানে এলাকার সর্বস্তরের কৃষক কৃষাণী, জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। 
 

Share with :

Facebook Facebook