Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মে ২০২০

নওগাঁ জেলার পত্নীতলায় কম্বাইন্ড হারভেষ্টর বিতরণের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2020-04-26
অদ্য ২২শে এপ্রিল/২০২০ নওগাঁ জেলার পত্নীতলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কম্বাইন্ড হারভেষ্টর বিতরণের উদ্বোধনী অনুষ্ঠান উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকিত করেন ৪৭ নওগাঁ-২ (পতœীতলা-ধামুইরহাট) আসনের সাংসদ ও সাবেক হুইপ জনাব আলহাজ¦ মো: শহীদুজ্জামান সরকার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: আব্দুল গাফ্ফার। অনুষ্ঠানে সভাপত্বিত করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মো: লিটন সরকার।
 
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন পতœীতলা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব প্রকাশ চন্দ্র সরকার। তিনি বলেন,  কৃষিকে যান্তিকীকরণ করার লক্ষ্যে বর্তমান কৃষি বান্ধব সরকার কাজ করে যাচ্ছে। এই যান্তিকীকরণের অংশ হিসেবে কৃষকদের মাঝে ৫০% ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হারভেষ্টর বিতরণ করছে। প্রতিটি কম্বাইন্ড হারভেষ্টর বাজার মুল্য ২০ লক্ষ ৫০ হাজার টাকা। আর ভর্তুকি মুল্যে ১০ লক্ষ্য ২৫ হাজার টাকায় কৃষকের মাঝে বিতরণ করা হচ্ছে। কম্বাইন্ড হারভেষ্টর মাধ্যমে ধান কর্তন করা হলে উৎপাদন খরচ অনেক সাশ্রয় করা সম্ভব। ধান কর্তনের ক্ষেত্রে কম্বাইন্ড হারভেষ্টর ব্যবহার করা হলে তিন ভাগের এক ভাগ খরচ করে ধান কর্তন করা সম্ভব। যেখানে কম্বাইন্ড হারভেষ্টর দ্বারা ঘন্টায় এক একর ধান কর্তন সম্ভব।  তাই সকলকে কম্বাইন্ড হারভেষ্টার দিয়ে ধান কর্তনের অনুরোধ জানান।
 
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার ক্ষমতা গ্রহনের শুরু থেকেই কৃষকের কল্যানে কাজ করে যাচ্ছে। যার ফলে কৃষি সেক্টরে অভুতপুর্ব সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। দেশের মানুষকে অনাহারে দিন কাটাতে হয়না। দেশের মানুষকে আর বিদ্যুৎ  ও সারের জন্য জীবন দিতে হয়না। দেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। সরকার সুষ্ঠ পরিকল্পনা গ্রহনের মাধ্যমে রুপকল্প ২০২১ বাস্তবায়নে করে ২০৪১ সালের আগেই উন্নত দেশে রুপান্তর হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ তাই সকলকে কৃষির উন্নয়নে এগিয়ে আসতে হবে। আর সরকারও কৃষিকে যান্তিকীকরণের দিকে এগিয়ে চলেছে। যার অংশ হিসেবে এই ৫০ % ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হারভেষ্টর বিতরণ করা হচ্ছে। তিনি সকলকে উন্নয়নে শরিক হওয়ার মাধ্যমে নিষ্ঠার সংগে কাজ করা আহবান জানান।
 
অনুষ্ঠানে ৬ জন কৃষককে ৬ টি কম্বাইন্ড হারভেষ্টার বিতরণ করা হয়। উপজেলার বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, কৃষকসহ  প্রায় ৫০ জন উপস্থিত ছিলেন। নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে রক্ষায় সামাজিক দুরত্ব বজায় রাখা হয়।