কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ সেপ্টেম্বর ২০১৭

ছাতকে ফলদ বৃক্ষমেলা ২০১৭ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2017-09-10

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উদ্যোগে গত ০৯ সেপ্টেম্বর ২০১৭খ্রি: রোজ শনিবার ছাতক উপজেলা পরিষদ চত্বরে ৩ (তিন) দিন ব্যাপী ফলদ বৃক্ষমেলা/ ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা অডিটোরিয়ামে  আলোচনা সভা ও সেমিনারে প্রধান অতিথির আসন অলংকৃত করেন জনাব মুহিবুর রহমান মানিক, মাননীয় সংসদ সদস্য, সুনামগঞ্জ-৫। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব সাবিনা ইয়াসমিন, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত), ছাতক, সুনামগঞ্জ। বিশেষ অতিথির আসন অলংকৃত করেন কৃষিবিদ মো.সাখাওয়াত হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, ছাতক, সুনামগঞ্জ; জনাব ড.খালেক কনক, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, ছাতক, সুনামগঞ্জ; জনাব ডাঃ মাসুদ আহমদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা, ছাতক, সুনামগঞ্জ; জনাব গোলাম মোস্তফা, ওসি (অপারেশন), ছাতক, সুনামগঞ্জ; মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা; জনাব আব্দুল ওয়াহিদ মজনু, পৌরসভার সাবেক চেয়ারম্যান, ছাতক, সুনামগঞ্জ; আদর্শ কৃষক জনাব রুস্তুম আলী; ছাতক প্রেস ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদকসহ প্রমূখ।


পবিত্র কোরাআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। ফলদ বৃক্ষমেলা-২০১৭ এর আলোচনা সভা ও সেমিনারের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ জনাব কে এম বদরুল হক, উপজেলা কৃষি অফিসার, ছাতক, সুনামগঞ্জ। স্বাগত বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষনা মোতাবেক প্রত্যেকের বসতবাড়ির আশেপাশে ফলদ, বনজ ও ঔষধি গাছের একটি করে মোট তিনটি করে চারা রোপণের আহ্বান জানান। পরিবেশের বিরূপ প্রভাবের কারণে আমাদের এ জেলায় বারবার ফসলহানি ঘটে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হলে আমাদের প্রত্যেকে বৃক্ষরোপন করতে হবে। ছাতক উপজেলা চেরাপুঞ্জির কাছাকাছি থাকার কারণে এখানে প্রচুর বৃষ্টিপাত ও বজ্রপাত হয়। বজ্রপাতের কারণে অনেক লোক মারা যায়। প্রাকৃতিক দূর্যোগের মধ্যে বজ্রপাত অন্যতম। তাই পরবর্তী প্রজন্মকে এ দূর্যোগের হাত থেকে রক্ষ করতে হলে প্রত্যেক বাড়িতে উঁচু গাছের জন্য একটি করে তালের চারা রোপণের অনুরোধ করেন।


ফলদ বৃক্ষ মেলার আলোচনা সভা ও সেমিনারে প্রধান অতিথি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য আবাস যোগ্য বাংলাদেশ রেখে যেতে প্রত্যেকেই পর্যাপ্ত পরিমাণে গাছ লাগানো নৈতিক দায়িত্ব। বাংলাদেশের জলবায়ুর প্রেক্ষাপট বিবেচনায় প্রধানমন্ত্রী  প্রতি বছর এক কোটি গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছেন। পরিবারে প্রয়োজনে প্রত্যেক বাড়িতেই ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করে ফরমালিনমুক্ত ফল থেকে সদস্যদের সুরক্ষা করে আর্থিকভাবে লাভবান হওয়া সম্ভব। চারা শুধু রোপন করলেই হবে না এগুলোর সঠিক পরিচর্যা করা সবচেয়ে জরুরী বলে তিনি মনে করেন। প্রধান অতিথি মহোদয় সফল কৃষক, মুক্তিযোদ্ধা ও বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে ফলদ বৃক্ষের চারা বিতরণ করেন।


আলোচনা সভা শেষে প্রধান অতিথি মহোদয় উপজেলা পরিষদ চত্বরে ফলদ বৃক্ষমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় আগত ফলদ বৃক্ষ ও কৃষি যন্ত্রপাতিসহ মোট ১২টি স্টল অংশগ্রহণ করে। পরিদর্শন শেষে উপজেলা কৃষি অফিসের সম্মুখে প্রধান অতিথি ফলদ বৃক্ষের চারা রোপণ করেন। ফলদ বৃক্ষের চারা রোপণ শেষে এমপি মহোদয় ছাতক উপজেলা কৃষি প্রশিক্ষণ হলে সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় আগাম সবজি উৎপাদন, সরিষা, ভুট্টা ও ফলদ বৃক্ষের রোপণ কৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ উদ্বোধন করেন ও প্রত্যেক প্রশিক্ষণার্থীদের মধ্যে ফলদ বৃক্ষের চারা বিতরণ করেন। ফলদ বৃক্ষমেলায় -২০১৭ এর অনুষ্ঠান পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করেন জনাব আব্দুল হামিদ, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা, উপজেলা কৃষি অফিস, ছাতক, সুনামগঞ্জ। 


Share with :
Facebook Facebook