Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জুন ২০২০

বগুড়ার কাহালুতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে খরিপ মৌসুমের বিনামূল্যে বীজ, সার ও উপকরণ সহায়তা প্রদান


প্রকাশন তারিখ : 2020-06-23


উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরর আয়োজনে কাহালু উপজেলা পরিষদ চত্বরে কৃষদের মাঝে কৃষির প্রনোদণা সহায়তা বিতরণ করা হয় গত মঙ্গলবার ২৩ জুন।উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান। প্রধান অতিথি কাহালু উপজেলা পরিষদের চেয়ারম্যান আল হাসিবুল হাসান কবিরাজ সুরুজ কৃষকের হাতে চেক তুলে দেন। 


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাহালু উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আখেরুর রহমান জানান, পারিবারিক কৃষির আওতায় সবজি-পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় এই বিতরণ করা হয়। কর্মসূচিতে ২০১৯-২০ অর্থ বছরে খরিপ-১/২০২০-২১ উপজেলার ৯টি ইউনিয়নের ২৮৮ জন কৃষককে সহায়তা করা হবে। সহায়তায় মোট ৫ লাখ ৫৭ হাজার ২৮০ টাকার চেক বিতরণ করা হবে। প্রত্যেক কৃষককে ২০ কেজি জৈব সার, ৫ কেজি ইউরিয়া, ৫ কেজি ডিএপি, ৫ কেজি এমএপি। যার মোট মূল্য ৪৩৫ টাকা এবং বেড়া দেওয়া বাবদ ১ হাজার টাকা ও পরিচর্যা বাবদ ৫০০ টাকা অর্থাৎ সর্বমোট ১ হাজার ৯৩৫ টাকা।


প্রধান অতিথি কাহালু উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, বর্তমান সময়ে করোনা ভাইরাসের কারনে সারা বিশ্ব বিপর্যয়ের মুখে বাংলাদেশে এখনো সংক্রমন বাড়ছে ্ আমাদেরকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সেই সাথে কৃষিতে খুব গুরুত্ব দিতে হবে। একই সাথে পরিবেশের ক্ষতি কমিয়ে টেকসই কৃষির উৎপাদন করতে হবে। নতুন প্রযুক্তি কৃষকের উপযোগী করে দ্রুত সম্প্রসারণ করতে হবে।
এছাড়াও অনুষ্ঠানে অনান্য শুধীজন বক্তব্য রাখেন। এতে আরও উপস্থিত ছিলেন কাহালু কৃষি সম্প্রসারণ অফিসার ধীমান ভূষণসহ উপসহকারী কৃষি অফিসার ও কৃষকরা।