কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মার্চ ২০২০

নওগাঁ সদরের বর্ষাইলে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-03-15


গত ১৫ মার্চ ২০২০ তারিখে নওগাঁ জেলার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও সমল্লা জাতীয় ফসলের বীজ ঊৎপাদন, সংরক্ষন ও বিতরণ (৩য় পর্যায়ে) প্রকল্পের আওতায় এসএমই মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন বর্ষাইল গণশিক্ষা কেন্দ্র মাঠে অনুষ্ঠিত হয়।


মাঠ দিবস ও রিভিউ ডিসকাশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকার ক্রপস উইং এর অতিরিক্ত পরিচালক (দানাদার ও তেল ফসল) কৃষিবিদ মো: আলীমুজ্জামান মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ ড. মো: আব্দুল আজিজ, নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান) কৃষিবিদ এফএম গোলাম ফারুক হোসেন ও নওগাঁ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ একেএম মফিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপত্বিত করেন তেঁতুলিয়া সিসিএমসি মার্কেটের সভাপতি মো: নজরুল ইসলাম।


মাঠ দিবসে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন, নওগাঁ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ একেএম মফিদুল ইসলাম। তিনি তার স্বাগত বক্তব্যে বলেন, কৃষির উন্নয়নে বর্তমান কৃষি বান্ধব সরকার বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে ফসল উৎপাদন ও  ফলন বৃদ্ধির জন্য ব্যাপক সহযোগীতা করে চলেছেন।  যার আওতায় কৃষক পর্যায়ে উন্নতমানের  ডাল, তেল ও মসল্লা বীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরণের জন্য কৃষকদের মাঝে প্রদর্শনী প্রদান করা হয়। যেখানে এক জন কৃষককে এক একর জমিতে ফসল উৎপাদন জন্য ৩ কেজি বীজ, বিভিন্ন রাসায়নিক সার, সেচ ও আন্তঃ পরিচর্যার জন্য ১,৫০০ টাকা, রগিং বাবদ ১,০০০ টাকা, সংরক্ষন পাত্র ও প্রশিক্ষন প্রদান করা হয়ে থাকে। তিনি উপস্থিত কৃষককে সরকারী সহায়তা  কাজে লাগিয়ে ডাল, তেল ও মসল্লা ফসলের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশে চাহিদা পুরনে সকলের অবদান রাখার অনুরোধ জানান।


প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষির উন্নয়নে ব্যাপক কর্মসুচী গ্রহন করেছে। এই সকল কর্মসুচী সঠিক ভাবে ব্যস্থবায়ন করার মধ্য দিয়ে প্রদর্শনীর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, কৃষিতে সরকারের উন্নয়ন কর্মসুচীর উন্নতম হলো উচ্চমুল্যের ফসলের মধ্যে ডাল, তেল ও মসল্লা ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য প্রদর্শনীর মাধেমে ফসল উৎপাদন প্রকল্প গ্রহন করা হয়েছে। এই কর্মসুচীর আওতায় তেল ফসল বৃদ্ধির জন্য প্রর্দশনীর মাধ্যমে সরিষা চাষ এবং আগামীতে সরিষার আবাদ বৃদ্ধির জন্য সরিয়া বীজ উৎপাদন করে সংরক্ষন ও বিতরণ করার মাধ্যমে ভবিষৎ দেশের তেলের চাহিদা পুরুন করা সম্ভব। কারণ দেশে প্রতি বছর যে পরিমান তেলে চাহিদা রয়েছে তার শিংহ ভাগই বিদেশ থেকে আমদানীর মাধ্যমে চাহিদা পুরুন হয়ে থাকে। তাই দেশে তেলের চাহিদা পুরুনে রাজস্ব প্রদর্শনীর জন্য সরকার কতৃক প্রদত্ত সহায়তা কাজে লাগিয়ে সরিষার আবাদ বৃদ্ধির জন্য সকলকে তথা উপস্থিত কৃষকদের অনুরোধ জানান।


বিশেষ অতিথি মহোদয়গন তাদের বক্তব্যে বলেন, দেশে তেল ফসল বৃদ্ধিতে সরকার গৃহিত পদক্ষেপ সমুহ কাজে লাগিয়ে অধিক পরিমানে সরিষা বীজ উৎপাদন, সংরক্ষনের মাধ্যমে তেল ফসল চাষ বৃদ্ধির মাধ্যমে দেশের তেলেরচাহিদা মেটানো সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানটি বর্ষাইল ব্লকের বর্ষাইল গ্রামের হারুনের জমিতেস্থাপিত প্রদর্শনীর মাঠ দিবসে কৃষি অফিসের কর্মকর্তা কর্মচারীসহ এলাকার প্রায় ২৫০ জন কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালন করেন নওগাঁ সদর উপজেলার উপ সহকারী  কৃষি কর্মকর্তা মো: শফিউর রহমান।
 


Share with :

Facebook Facebook