কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ মার্চ ২০২০

বরিশালের উজিরপুরে বিনা সরিষা-৯’র ওপর মাঠ দিবস অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-03-08


বিনা সরিষা-৯’র ওপর এক কৃষক মাঠদিবস ০৬ মার্চ বরিশালের উজিরপুরে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল আকতারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ।

 
বিনা সরিষা-৯ সম্পর্কে তিনি বলেন, এ জাতটি বালাই সহনশীল। গাছে শাখা-প্রশাখার সংখ্যা বেশি হয়। তাই ফলনও হয় অধিক। এর বাড়তি সুবিধা হলো, সাময়িক জলাবদ্ধতা সহ্য করার ক্ষমতা রয়েছে। এসব বিবেচনায় দক্ষিণাঞ্চলে এ জাতের সরিষার আবাদ সম্প্রসারণ করা প্রয়োজন। এর মাধ্যমে এ অঞ্চলে রবি মৌসুমের পতিত জমিগুলো চাষের আওতায় আনা সম্ভব। পাশাপাশি তেলের ঘাটতি পূরণে রাখতে পারবে অনন্য অবদান।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা)  ড. জাহাঙ্গীর আলম, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম এবং বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল মালেক। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার , উপজেলা কৃষি অফিসার মো. জাকির হোসেন তালুকদার প্রমুখ। অনুষ্ঠানে শতাধিক কৃষাণ-কৃষাণী উপস্থিত ছিলেন।
 


Share with :

Facebook Facebook