কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd মার্চ ২০২০

ডিএই নড়াইলের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকী পালন ও নিরাপদ সবজি কর্ণার উদ্বোধন


প্রকাশন তারিখ : 2020-03-17

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী ‍উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উদ্যোগে “বঙ্গবন্ধু ও কৃষি” র্শীষক এক আলোচনা সভা ১৭ মার্চ সকাল ১১.০০ টায় ডিএই খামারবাড়ি চত্ত্বরে অনুষ্ঠিত হয়েছে। নড়াইল-২ আসনের সংসদ সদস্য, বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক ও নড়াইল এক্সপ্রেস মাশরাফী বিন মোর্ত্তজা এমপি প্রধান অতিথি হিসেবে এ আলোচনা সভার বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার গর্বিত নাগরিক আমরা।

বঙ্গবন্ধু বাংলাদেশকে সোনালী ফসলে ভরপুর দেখতে চেয়েছিলেন। সে কারনেই স্বাধীনতার পর তিনি সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। তার স্বপ্নের সোনার বাংলায় তিনি দেখতে চেয়েছিলেন দেশের কৃষি ও কৃষকের সার্বিক উন্নয়ন ও স্বনির্ভরতা। বঙ্গবন্ধুর সে স্বপ্ন বাস্তবায়নের  দায়িত্ব এখন আমাদের সবার উপর। তিনি বলেন,তাঁরই সুযোগ্য কণ্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‍দূরদর্শিতা ও সফল কৃষি নীতির কারণে বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন হয়ে রপ্তানীকারক দেশে পরিনত হয়েছে।

তিনি আরোও বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারণে উন্নয়নের ক্ষেত্রে বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ বিশ্বের দরবারে রোল মডেল। মানব উন্নয়নের সকল সূচক, মা ও শিশু মৃত্যুর হার কমানো, গড় আয়ু বৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, উন্নতমানের খাদ্য গ্রহণসহ অনেক ক্ষেত্রেই বাংলাদেশ আজ বিশ্বের একটি উদাহারণ। কৃষি ক্ষেত্রে আজকের অর্জিত সাফল্যের কারণে এসব সম্ভব হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপপরিচালক কৃষিবিদ চিন্ময় রায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ অনুজ কুমার বিশ্বাস। বিশেষ অতিথির বক্তব্য দেন, নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. মোঃ সোহরাব হোসেন, পুলিশ সুপার মোঃ জসিম উদ্দিন পিপিএম(বার), ও বিএফএ  পরিচালক ও চেম্বার অব কমার্স সভাপতি মোঃ হাসানুজ্জামান। নিরাপদ খাদ্য উৎপাদন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করেন ডিএই নড়াইলের অতিরিক্ত উপপরিচালক(শস্য) কৃষিবিদ দীপঙ্কর দাশ ও নিরাপদ খাদ্য বিপনন বিষয়ে আলোচনা করেন জেলা মাকেটিং অফিসার মোঃ শরিফুল ইসলাম। অন্যান্যদের মধ্যে আঞ্চলিক বেতার কৃষি অফিসার,খুলনা কৃষিবিদ শেখ ফজলুল হক মনি, স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি নিরাপদ সবজি ও ফল উৎপাদন এবং জৈব কৃষিতে অবদান রাখার জন্য শ্রেষ্ঠ উপজেলা কৃষি অফিসার, উপসহকারী কৃষি অফিসার ও শ্রেষ্ঠ কৃষি উদ্যোক্তাদের মাঝে পুরুষ্কার প্রদান করেন এবং ডিএই নড়াইল স্থাপিত নিরাপদ সবজি কর্ণার উদ্বোধন ও পরিদর্শন করেন। এর আগে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে দোয়া ও কেক কাটা হয়।


Share with :

Facebook Facebook