কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd মার্চ ২০২০

বঙ্গবন্ধু ও কৃষি উন্নয়ন ভাবনা” বিষয়ক আলোচনা সভা


প্রকাশন তারিখ : 2020-03-17
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ ২০২০ উদযাপন উপলক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট এর উদ্যেগে ১নং জালালাবাদ ইউনিয়ন পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রাধান অতিথি মহোদয় বলেন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালে ১৭ মার্চ জন্মগ্রহন করেন।
 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একটি নাম নয়, একটি ইতিহাস। আজ থেকে শতবর্ষ পূর্বে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন, মাতৃকোলে যে শিশু প্রথম চোখ মেলেছিল পরবর্তীকালে সে শিশুর পরিচিতি দেশের গন্ডিরেখা অতিক্রম করে পরিব্যাপ্ত হয়েছে বিশ্বব্যাপী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হয়তো জন্মগ্রহন না করলে বাংলাদেশের জন্ম হতোনা। ওনার স্বপ্ন আমাদের দেশের মানুষ নির্যাতন ভোগ করবে না, স্বাস্থ্য সেবার উন্নত হবে, আমাদের দেশের জমি এত উর্বর যে বীজ ফেললেই গাছ হয়, গাছ হলে ফল হয়।
 
সে দেশের মানুষ কেন ক্ষুধার জ্বালায় কষ্ট পাবে এটা হবে না। আমাদের দেশের মানুষ পেট ভরে ভাত খাবে। কৃষি বিপ্লবের মাধ্যমেই দেশ খাদ্যশস্যে স্বনির্ভর হয়ে উঠবে। দেশের এক ইঞ্চি জমিও যাতে পড়ে না থাকে এবং জমির ফলন যেন কমনা হয়, জমির ফলন যাতে বৃদ্ধি পায় তার জন্য দেশের কৃষক সমাজকেই সচেষ্ট হতে হবে। আমাদের চাষীরা হলো সবচেয়ে দুঃখী ও নির্যাতিত এবং তাদের অবস্থার উন্নতির জন্য আমাদের উদ্যেগের বিরাট অংশ তাদের পিছনে নিয়োজিত করতে হবে। এই জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কথা বাস্তবায়ন করার জন্য সব সময় কৃষকের পাশে থেকে তাদেরকে পরামর্শ, বিভিন্ন সময় ট্রেনিং ও প্রযুক্তির মাধ্যমে উপজেলা কৃষি অফিসার এবং মাঠ পর্যায়ে সার্বক্ষনিক আমাদের উপসহকারী কৃষি অফিসাররা নিরালস ভাবে কাজ করে যাচ্ছে। এই জন্য আমরা এখন খাদ্যে সয়ংসম্পূর্ন। এখন আমরা অতিরিক্ত খাবার উৎপাদন করতে সক্ষম হয়েছি। পরিশেষে বলেন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।
 
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- কৃষিবিদ মো. সালাহ্উদ্দিন, উপপরিচালক, বিশেষ অতিথি হিসিবে উপস্থিত ছিলেন- কৃষিবিদ বিমল চন্দ্র সোম, ডিটিও, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট। এছাড়াও উপস্থিত ছিলেন কৃষিবিদ শিরিন আক্তার, এএও, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট সদর সিলেট। সদর উপজেলার সকল ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তাগন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোঃ মানিক মিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান ১নং জালালাবাদ ইউনিয়ন পরিষদ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন- কৃষিবিদ রাকিবুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট সদর সিলেট।
 

Share with :

Facebook Facebook